img

দেশের পৌরসভার কর্মকর্তা ও কর্মচারীদের বেতন ভাতা পরিশোধের জন্য ২৫ কোটি টাকা বরাদ্দ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে এটা বরাদ্দ দেয়া হয়। দেশের ৩২৮টি পৌরসভার ১২ হাজার ৫১৯ কর্মকর্তা-কর্মচারী ও আউটসোর্সিং এর মাধ্যমে নিয়োগকৃত আরও ২০ হাজার পরিচ্ছন্নতা কর্মী এই সুবিধার আওতায় আসবেন।

করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবেলায় গত ২৬ মার্চ হতে দেশে সরকারি/বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের সাধারণ ছুটি চলছে। নানা প্রতিকূলতার মধ্যে ৩২৮টি পৌরসভা তাদের সীমিত সম্পদ নিয়ে করোনা পরিস্থিতি মোকাবেলায় নানা চ্যালেঞ্জ নিয়ে পৌর এলাকায় নিরবিচ্ছিন্ন পানি সরবরাহ, পরিচ্ছন্নতা কার্যক্রম, কোয়ারেন্টাইন ও জনসাধারণের সামাজিক দূরত্ব নিশ্চিতকরণ, করোনা প্রতিরোধে মাস্ক বিতরণ, জীবানুনাশক স্প্রেকরণ, মৃত ব্যক্তির লাশ দাফন এবং কর্মহীন মানুষের মাঝে ত্রাণ বিতরণে পৌর কর্মচারীরা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।

এছাড়া, করোনা সংক্রমণ প্রতিরোধের পাশাপাশি বর্তমানে ডেঙ্গু নিয়ন্ত্রণে এডিস মশা দমনে তারা সক্রিয়ভাবে কাজ করছে।

জানা গেছে, বর্তমানে পৌরসভার রাজস্ব আদায় সন্তোষজনক পর্যায়ে না থাকায় অধিকাংশ পৌরসভার বেতনভাতা বকেয়া ছিলো। করোনা পরিস্থিতির কারণে পৌরসভার নিয়মিত রাজস্ব আদায়ের খাত হোল্ডিং ট্যাক্স, ট্রেড লাইসেন্স, হাট-বাজারের ইজারা প্রদান দোকানভাড়াসহ যাবতীয় রাজস্ব আয় প্রায় দুইমাস যাবত বন্ধ রয়েছে। এছাড়াও জরুরি সেবা প্রদানের জন্য ব্যয় বৃদ্ধি পেয়েছে এতে প্রায় সকল পৌরসভার কর্মকর্তা/কর্মচারীদের বেতন ভাতা প্রদান দুরূহ হয়ে পড়েছে। বেতন না পেয়ে দুই মাস পৌরসভার কর্মকর্তা-কর্মচারীরা মানবেতর জীবনযাপন করেছেন। বিষয়টি প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টি গোচর হলে তিনি অনুদান প্রদান করেন।

জিরোআওয়ার২৪/এমএ   

এই বিভাগের আরও খবর