img

এবারের ঈদের সবকিছুই আলাদা। পরিবারের সঙ্গেই কাটবে মুহূতর্গুলো। এটাই সবচেয়ে বড় উপহার চলতি সময়ে। সাধারণত রমজান মাসের শেষ সপ্তাহে সৌন্দর্যচর্চাকেন্দ্রগুলোতে ভিড় থাকত বেশ। এ চিত্র এবার নেই বললেই চলে। ঈদের বাহানায় না হলেও নিজের জন্য ত্বকের যত্ন নেওয়ার পরামর্শ দিচ্ছেন রূপবিশেষজ্ঞরা। বাড়িতে রাত-দিন কাটালেও ত্বকের ওপর প্রভাব পড়ছে। হাতের কাছে থাকা উপকরণ দিয়ে ত্বকের যত্ন, এমনকি ফেসিয়াল করে ফেলা যায়। 

তৈলাক্ত ত্বকে

তৈলাক্ত ত্বক থেকে তেল সরানো, লোমকূপের কোষ পরিষ্কার করা, নিস্তেজ ভাব দূর করার মতো কাজে সহায়তা করবে ফেসিয়াল। যেকোনো একটা ময়েশ্চারাইজার ক্রিম দিয়ে খুব ভালো করে মুখ মালিশ করে নিতে হবে দুবার। দুবারই পাঁচ মিনিট ধরে মালিশ করতে হবে। ১০ মিনিট পরে ঠান্ডা পানিতে ভেজানো তোয়ালে দিয়ে মুখের ত্বক মুছে ফেলুন।

এরপর পালা স্ক্রাবিংয়ের। সুজি না থাকলে চাল ভিজিয়ে আধাভাঙা করে সুজির মতো বানিয়ে নেওয়ার পরামর্শ দিলেন আফরোজা পারভীন। এর সঙ্গে শসার রস, টক দই মিলিয়ে দুই থেকে তিন মিনিট মালিশ করে ঠান্ডা পানি দিয়ে মুখ মুছে ফেলতে হবে। এবার প্যাকের ব্যবহার। ফ্রিজে যেসব সবজি বা ফল থাকে, সেসবই প্যাক হিসেবে দারুণ কাজ করে। মসুরের ডালের পেস্ট, কমলার রস বাড়িতে থাকা খানিকটা উপটান মেলানো প্যাক ১৫ মিনিটের জন্য চেহারার সঙ্গী হয়ে যাক। ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

শুষ্ক ত্বকে

ময়েশ্চারাইজিং ক্রিম বা তেল দিয়ে মালিশের কাজটি সহজেই করা যাবে। নারকেল তেল বা বেবি অয়েল দিয়েও কাজটি করতে পারেন। পাঁচ মিনিট মালিশ করার পর আবার পাঁচ মিনিট মালিশ করুন। কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। একই নিয়মে স্ক্রাবার বানিয়ে নিতে পারেন। আধাভাঙা চালের সঙ্গে মিলিয়ে নিন টমেটোর রস, সঙ্গে টক দই। দুই-তিন মিনিট মালিশ করে ধুয়ে ফেলুন কুসুম গরম পানি দিয়ে।

এবার আসি প্যাক বানানোর ক্ষেত্রে। পাকা কলা, দুধের সরসহ অল্প দুধ ও পাকা পেঁপে ব্লেন্ড করে এক চামচ ময়দাও ব্যবহার করা যায়। পুরোটা মিশিয়ে মুখে ব্যবহার করতে পারেন। ১৫ মিনিট পরে কুসুম গরম পানি দিয়ে মুছে ফেলতে হবে।

মিশ্র সংবেদনশীল ত্বকে

তেল অথবা ময়েশ্চারাইরিং ক্রিম দিয়ে প্রথমে মালিশ করে নিতে পারেন পাঁচ মিনিট করে দুবার। চালের গুঁড়া, হলুদ গুঁড়া এবং টক দই মিশিয়ে স্ক্রাবার বানিয়ে দুই থেকে তিন মিনিট মালিশ করে পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। ময়দা, কাঁচা দুধ ও ডিমের সাদা অংশ ভালোভাবে মিশিয়ে চেহারায় লাগিয়ে ১৫ মিনিট রেখে দিন। সাধারণ পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বকের সংবেদনশীলতাও কমে যাবে, ত্বকও ভালো থাকবে।

জিরোআওয়ার২৪/এমএ   

এই বিভাগের আরও খবর