img

চট্টগ্রামের কর্ণফুলীতে কারখানায় শ্রমিকের বিক্ষোভ ও সড়ক অবরোধ। সোমবার সকাল সাতটা থেকে বেলা ১১টা পর্যন্ত বেতন ও বোনাসের দাবিতে দুটি কারখানার সামনে ও সড়কে শ্রমিকেরা অবস্থান নিলে যান চলাচল বন্ধ হয়ে যায়। যদিও পরে দাবি মেনে নেয়ার আশ্বাস দেয় মালিকপক্ষ।  

কারখানা দুটি হলো গোল্ডেন সন নামের খেলনা কারখানা এবং গোল্ডেন ইনফিনিট বৈদ্যুতিক সরঞ্জাম তৈরির কারখানা। এর আগে ২ মে একই মালিকানাধীন গোল্ডেন সন লিমিটেড এক্সপোর্ট নামের একটি পুতুল কারখানাও শ্রমিক বিক্ষোভ হয়। কারখানা দুটি পুঁজিবাজারে তালিকাভুক্ত।

স্থানীয় সূত্র জানায়, করোনা পরিস্থিতির কারণে গত ২৫ মার্চ থেকে বন্ধ কারখানা দুটি। ওই সময় শ্রমিকদের ফেব্রুয়ারি মাসের আংশিক বেতন পরিশোধ করে কর্তৃপক্ষ। সেই সময় বাকি বেতন দেয়ার জন্য শ্রমিকদের বিকাশ ও রকেট অ্যাকাউন্ট নম্বর নিলেও এখনো বেতন–বোনাসের টাকা পাঠায়নি। এ কারণে দুটি কারখানার বিভিন্ন সেকশনের শ্রমিকেরা সোমবার কারখানার সামনে অবস্থান নেন।

অবরোধের কারণে বেলা ১১ টা পর্যন্ত মইজ্জারটেক-ব্রীজঘাট সড়কে দুই কিলোমিটার যানজটের সৃষ্টি হয়। আটকা পড়ে উপজেলার বিভিন্ন শিল্প কারখানার গাড়িও। ওই সময় কর্ণফুলী থানার পুলিশ উপস্থিত হলেও শ্রমিকেরা সরেনি।

পরে বেলা ১১ টার দিকে কারখানার কর্মকর্তারা চট্টগ্রাম দক্ষিণ জেলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক ইসলাম আহমেদ, কর্ণফুলী থানার উপপরিদর্শক (এসআই) মুকুল মিয়া ও কার্তিক চন্দ্র দাশকে সঙ্গে নিয়ে শ্রমিকদের দাবি মেনে নেয়ার আশ্বাস দিলে শ্রমিকেরা সড়ক অবরোধ তুলে নেন।

কারখানার এক নারী শ্রমিক আছিয়া বেগম বলেন, বোনাস দূরের কথা এখনো আড়াই মাসের বেতন পাননি।

আরেক শ্রমিক আলমগীর হোসেন বলেন, ‘আমরা গরিব শ্রমিক, আমাদের জীবনের কোনো মূল্য নেই। আমাদের কথা কেউ ভাবে না।’

গোল্ডেন সন লিমিটেডের ব্যবস্থাপক (আইন ও সম্পদ) মো. ওমর হায়দার বলেন, ‘নানা সমস্যার কারণে আমরা তাদের প্রাপ্য পরিশোধ করতে পারিনি। তবে মঙ্গলবার থেকে তিন কিস্তিতে শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ করব।’

জিরোআওয়ার২৪/এমএ   

এই বিভাগের আরও খবর