img

করোনায় থেমে গেছে গপোটা বিশ্বের বিনোদন পাড়া। জটিলতায় পড়তে যাচ্ছে ঢালিউডও। অনির্দিষ্টকালের জন্য সিনেমার শুটিং বন্ধের ঘোষণা দিয়েছে বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতি। আটকে গেছে অনেক সিনেমার কাজ।

বিনোদনজগতের কাজ কবে শুরু হবে, সেটা একেবারেই অনিশ্চিত। এতে জটিলতায় পড়তে পারে আংশিক শুটিং হওয়া সিনেমাগুলো। সেই সাথে বাড়িতে আটকে থেকে নায়ক-নায়িকা, পরিচালক ও কলাকুশলীরা শারীরিক ও মানসিকভাবেও বিপর্যস্ত হয়ে পড়ছেন।

করোনাকাল পেরিয়ে ছবির শুটিং শুরু হলেও তা কতটুকু ভাল হবে তা নিয়েও শঙ্কায় আছেন অনেকে। তারকারা ধারণা করছেন, চরিত্রের ধারাবাহিকতা, অভিনয়শিল্পীদের চরিত্রে প্রবেশ, এমনকি শুটিং শিডিউল আবার থিক করতে অনেকে ঝামেলায় পড়বে।

গত ১১ মার্চ থেকে শুটিং শুরুর কথা ছিল নুসরাত ফারিয়ার ‘যদি কিন্তু তবুও’ ছবিটির। তা শেষ হলেই আবার কাজ করতে হবে কলকাতার ‘ভয়’ ও ঢাকার ‘ঢাকা ২০৪০’ ছবি দুটির বাকি শুটিংয়ে। কিন্তু করোনা পরিস্থিতি সব এলোমেলো করে দিল।

ফারিয়া বলেন, ‘দীর্ঘদিন ঘরে বসে থেকে অনেকেরই শারীরিক গঠনে পরিবর্তন আসতে পারে। ফলে চরিত্রের ধারাবাহিকতায় ঝামেলা হতে পারে। আবার এসময় মানসিক চাপে থাকায় চরিত্রে ঢুকতেও সমস্যা হতে পারে।’ এসব কারণে যে ছবিগুলোর সামান্য শুটিং হয়েছে, সেগুলোর ফুটেজ বাদ দিয়ে আবার গোড়া থেকে শুটিং শুরু করতে হতে পারে।

মার্চের শুরুতে নেপাল থেকে ‘সাইকো’ ছবির গানের কাজ শেষ করে ফিরেছেন পূজা চেরি। এরপর ঢাকায় ছবির বাকি কাজ শেষ করার কথা ছিল। কিন্তু করোনা আটকে দিয়েছে সেসব কাজ। পূজা বললেন, ‘এই কাজ কবে শেষ করা যাবে, তার কোনো ঠিক নেই। করোনা পরিস্থিতি দিনকে দিন খারাপ হচ্ছে। যদি ছয় মাস পরও শুটিং হয়, তবু ঝামেলা হবে। তখন কি আর চাইলেই চট করে চরিত্রে ঢুকে পড়তে পারব? মানুষ তো আর রোবট নয়। দীর্ঘদিন বাসায় থাকতে থাকতে ওজন বেড়ে যাওয়া অস্বাভাবিক নয়।’

‘স্বপ্নবাজি’ ছবির জন্য মাত্র পাঁচ দিন কাজ করেছেন মাহিয়া মাহি। এই অভিনেত্রী বলেন, যখন কাজ শুরু হবে, তখনকার পরিস্থিতি আগের মতো থাকবে না। পরের অংশগুলোতে ওই চরিত্রে খাপ খাইয়ে নেয়া কঠিন হতে পারে। নতুন করে প্রস্তুতি নিলেও দেখা যাবে আগের শুট করা অংশের সঙ্গে উনিশ-বিশ হবে।’

বিদ্যা সিনহা বলেন, আমার “ইত্তেফাক” ছবির ৫০ শতাংশ কাজ শেষ। বাকি কাজ শুরু করার কোনো নির্দিষ্ট সিডিউল নেই। এই অবস্থায় কাজ শুরু করতে তিন মাস, ছয় মাস, এমনকি এক বছরও লাগতে পারে। এতে ছবিতে চরিত্রের কনটিউনিটি, অভিনয়, দুটোই খানিকটা এদিক–সেদিক হওয়ার সম্ভাবনা থাকবে। হুট করে কাজ শুরু করা যাবে না। চরিত্রটির জন্য নিজেকে নতুন করে আবার প্রস্তুত নিতে হবে।’

একইরকম কথা বলেন আরো অনেকেই। এতো দিনের বিরতি নিজেদের মানসিক প্রস্তুতিকে নষ্ট করে দিবেন বলে ধারণা তাদের। চরিত্রে নিজেকে আবার তৈরি করা, শারীরীক গঠণের সাথে অভিনয়ের মিল রাখাটা জটিল হবে অনেকের কাছে। 

জিরোআওয়ার২৪/এমএ   

এই বিভাগের আরও খবর