img

আজ মঙ্গলবার ভোরে জাতীয় অধ্যাপক ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা জামিলুর রেজা চৌধুরী ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি .... রাজিউন)। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৭৭ বছর।

গতকাল সোমবার রাত ২টার দিকে ঘুমের মধ্যে অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী হৃদরোগে আক্রান্ত হন বলে জানান তাঁর আত্মীয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজনেস ফ্যাকাল্টির ডিন অধ্যাপক শিবলী রুবায়েত-উল-ইসলাম। ভোর ৪টার দিকে তাকে স্কয়ার হাসপাতালে নিয়ে যাওয়ার পর চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

আজ বাদ জোহর জানাজা শেষে জামিলুর রেজা চৌধুরীকে বনানী কবরস্থানে দাফন করা হবে বলে জানান শিবলী।

জামিলুর রেজা চৌধুরী বাংলাদেশের প্রকৌশল জগতে একনামে পরিচিত। একাধারে তিনি ছিলেন গবেষক, শিক্ষাবিদ, প্রকৌশলী ও বিজ্ঞানী। ১৯৯৬ সালের নির্বাচনের আগে তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ছিলেন তিনি। মৃত্যুর আগ পর্যন্ত তিনি ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের উপাচার্য ছিলেন। ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্যও ছিলেন তিনি।

একুশে পদকপ্রাপ্ত এই শিক্ষাবিদকে ২০১৮ সালে জাতীয় অধ্যাপক হিসেবে নিয়োগ দেয় সরকার।

দেশের প্রথম মেগা প্রকল্প বঙ্গবন্ধু সেতু নির্মাণে ৫ সদস্যের বিশেষজ্ঞ প্যানেলের চেয়ারম্যান ছিলেন জামিলুর রেজা চৌধুরী। পদ্মা সেতু প্রকল্পের আন্তর্জাতিক পরামর্শক প্যানেলেরও নেতৃত্ব দিয়ে আসছিলেন তিনি।  ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে, কর্ণফুলী টানেলসহ চলমান নানা উন্নয়ন প্রকল্পেও বিশেষজ্ঞ প্যানেলের নেতৃত্ব দিয়ে আসছিলেন এই শিক্ষক প্রকৌশলী।

এ ছাড়া বাংলাদেশে আর্থকোয়েক সোসাইটি, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) এবং বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির সভাপতির দায়িত্ব পালন করেন তিনি।

জামিলুর রেজা চৌধুরী, ২০০১ সাল পর্যন্ত বুয়েটে অধ্যাপনা করার সময় বিভিন্ন সময়ে সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান এবং ফ্যাকাল্টির ডিন হিসেবে দায়িত্ব পালন করেন। ২৯৮২ থেকে ১৯৯২ সাল পর্যন্ত বুয়েটের কম্পিউটার সেন্টারের পরিচালক ছিলেন তিনি।

জিরোআওয়ার২৪/আরএ

এই বিভাগের আরও খবর