img

আশেপাশের কারো করোনা হলে স্বভাবতই আমরা চিন্তিত হয়ে পড়ি। মনে জাগে আতঙ্ক। তবে আতঙ্কগ্রস্ত হলে চলবে না। বরং কিছু বিষয়ে সচেতন থাকলে করোনার সংক্রমণ সহজেই এড়ানো যায়।

১. রোগী থেকে ৩ ফুট দূরত্ব থাকলে ভাইরাস ছড়ানোর সম্ভাবনা নেই। তাই ক্ষেত্রে রোগী ও তাঁর পরিবারের সঙ্গে মানবিক আচরণ করুন। প্রয়োজনে তাদের সাহায্য করুন। তবে সেই দালানের বাকিরা যেন সাবধান থাকে তাতে অন্যদের সচেতন করুন।

২. আক্রান্ত পরিবারের সঙ্গে যোগাযোগ রাখুন। তার ও তার পরিবারের সবাইকে সাহস যোগানোর চেষ্টা করুন।

৩. অনেকে করোনার সংক্রমণের বিষয়টি সামাজিক হয়রানির ভয়ে চেপে রাখার চেষ্টা করেন। এতে বিপদ আরও বাড়ে। রোগী ও তাঁর পরিবারকে আশ্বস্ত করুন যে এতে গোপন করার কিছু নেই।

৪. প্রতিবেশী হিসেবে আপনার সবচেয়ে গুরুত্বপূর্ণ দায়িত্ব হলো, রোগীর পরিবারের প্রয়োজনীয় জিনিস বা বাজারের ব্যবস্থা করে দেয়া। এতে রোগীর পরিবারের কারো করোনা থাকলেও তা ছড়াবে না।

৫. আক্রান্ত ব্যক্তি বা তাঁর পরিবারের লোক ইতিমধ্যে দালানের যেসব জায়গা ব্যবহার করেছেন, যেমন লিফট, করিডর, গ্যারেজ বা বাড়ির সামনের জায়গাটুকু জীবাণুমুক্ত করে নিন সবাই মিলে। রোগীর বাড়ির ময়লা-আবর্জনা পুড়িয়ে ফেলার ব্যবস্থা করতে পারলে ভালো হয়।

৬. রোগীকে হাসপাতালে নেয়ার প্রয়োজন দেখা দিলে সাহায্য করুন।

৭. মৃত ব্যক্তি করোনা ছড়ায় না। কিন্তু সংক্রামক ব্যাধি আইন অনুসারে করোনা রোগীর মৃতদেহ বিশেষ নিয়মে সৎকার করতে হয়। তাই যে কেউ দূরত্ব বজায় রেখে জানাজায় বা দাফনে অংশ নিতে পারবেন।

জিরোআওয়ার২৪/এমএ

এই বিভাগের আরও খবর