img

বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের কারণে গোটা বিশ্ব একটা অনিশ্চয়তার মধ্য দিয়ে দিন পার করছে। বিভিন্ন ইভেন্টসহ লকডাউন হয়ে আছে অধিকাংশ দেশ। এই মহামারীর প্রাদুর্ভাব রুখতে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত আন্তর্জাতিক সব ফ্লাইট বন্ধ রেখেছে অস্ট্রেলিয়া। পরিস্থিতি ঠিক না হলে এ সময়সীমা আরও দীর্ঘায়িত হবে। আর এই কারণে অক্টোবরে অস্ট্রেলিয়ায় হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং ডিসেম্বর-জানুয়ারিতে ভারতের বিপক্ষে চার ম্যাচের টেস্ট সিরিজের বিষয়টি নিয়ে উদ্বিগ্ন হয়ে আছে ক্রিকেটপ্রেমীরা। সূত্র-ক্রিকইনফো

বিষয়টি নিয়ে বেশি উদ্বিগ্ন ক্রিকেট অস্ট্রেলিয়া। কেননা টি-টোয়েন্টি বিশ্বকাপ ও ভারত সিরিজ না হলে বড় ধরনের মুনাফা বঞ্চিত হবে তারা। অথচ করোনার কারণে আর্থিক চাপে রয়েছে তারা। ইতিমধ্যে, খরচ কমাতে বোর্ডের ৮০ শতাংশ কর্মচারীকে বাধ্যতামূলক ছুটিতে পাঠিয়েছে। ফলে টি-টোয়েন্টি বিশ্বকাপ ও ভারত সিরিজ না হলে বোর্ডের অর্থ সংকট আরও বাড়বে।

ক্রিকইনফোর সূত্রমতে, ভারত সিরিজ বাতিল হলে প্রায় ৩০০ মিলিয়ন অস্ট্রেলিয়ান ডলার লোকসান হবে, যা কোনোমতেই খোয়াতে চায় না ক্রিকেট অস্ট্রেলিয়া। তাই লকডাউন শিথিল না হলেও ভারত সিরিজ আয়োজন করতে আগ্রহী অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড।

এ বিষয়ে, সরকারের কাছে শুধু ভারতের জন্য ভ্রমণ নিষেধাজ্ঞা শিথিল করার আহ্বান জানিয়েছে তারা। তবে সিরিজটি দর্শকবিহীন করার শর্তে সরকার তাতে সবুজ সংকেত দিয়েছে। তাতেও রাজি অস্ট্রেলিয়া ক্রিকেট অ্যাসোসিয়েশন।

কারণ ভারত সিরিজটি দর্শকবিহীন আয়োজিত হলে ক্রিকেট অস্ট্রেলিয়ার বার্ষিক রাজস্ব আয় ৫০০ মিলিয়ন ডলারের মধ্যে ৫০ মিলিয়ন লোকসান হবে। কিন্তু সিরিজটি বাতিল হলে ৩০০ মিলিয়ন ডলার লোকসান হয়ে যাবে।

বিষয়টি বিবেচনা এনেই করোনাকালেও ভারতকে আমন্ত্রণ করতে চাইছে অস্ট্রেলিইয়া ক্রিকেট অ্যাসোসিয়েশন। এখন ভারতের সবুজ সংকেতের অপেক্ষায় থাকতে হবে তাদের।

জিরোআওয়ার২৪/আরএ

এই বিভাগের আরও খবর