img

করোনার এই সংকটময় সময়েও রোগীদের সেবা নিশ্চিত করতে একগুচ্ছ টেলিমেডিসিন প্রযুক্তি চালু করলো দেশের অন্যতম চিকিৎসা প্রতিষ্ঠান প্রাভা হেলথ।

বিশেষ টেলিফোন নম্বরের পাশাপাশি ভিডিও কলের মাধ্যমে বাসায় থেকে রোগীরা করোনা চিকিৎসা সম্পর্কে পরামর্শ নিতে পারবেন। এতে রোগী এবং চিকিৎসক দুই পক্ষই ভাইরাস সংক্রামণের ঝুঁকি এড়াতে পারবে।

প্রাভা হেলথের প্রতিষ্ঠাতা প্রধান নির্বাহী সিল্ভানা সিনহা বলেন, এই কঠিন সময়ে আমরা মানুষকে ভালো রাখার অবদান রাখতে পারি। তাই ভাইরাসের সংক্রামণ কমিয়ে রোগীদের বাড়িতে থেকেই চিকিৎসা দেয়ার এই উদ্যোগটি আমরা নিয়েছি। তবে আমাদের বহিঃবিভাগের অন্যান্য সেবাগুলোও চালু থাকবে।

প্রতিদিন সকাল ৮টা থেকে রাত ১০টা পর্যন্ত প্রাভা হটলাইন (১০৬৪৮) নম্বরে ফোন করে নির্ধারিত প্রশ্নের উত্তর দিয়ে বিনামূল্যে করোনা ভাইরাস সম্পর্কিত পরামর্শ নিতে পারবেন রোগীরা।

একইসাথে কোভিড– ১৯ নিকটবর্তী করোনা পরীক্ষাকেন্দ্রের যাবতীয় তথ্যও প্রদান করা হবে এই সেবাতে।

ভিডিও পরামর্শের এই সেবা উম্মুক্ত আছে সকল নতুন এবং পুরাতন রোগীদের জন্যেও। তারা গুগল হ্যাং আউটের মাধ্যমে এই সেবায় যুক্ত হতে পারবেন।

কোন প্রকার পরীক্ষার প্রয়োজনে প্রাভার কর্মীরা রোগীর বাসা কিংবা নির্ধারিত ঠিকানায় গিয়ে নমুনা সংগ্রহ করবেন। বাসায় ঔষধ পৌছে দেয়ার ক্ষেত্রে প্রাভার সহযোগী হিসেবে কাজ করছে সহজ ডটকম।

দেশের প্রথম বেসরকারি স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠান হিসেবে করোনা পরিস্থিতি মোকাবেলায় সরকারের জরুরি নাগরিক সেবা (৩৩৩) নম্বরে চিকিৎসকদের সংযুক্ত করছে প্রাভা হেলথ। পাশাপাশি প্রতিষ্ঠানটি নিজস্ব ভ্রাম্যমাণ কর্মীদের মাধ্যমে রোগীদের বাসা থেকে নমুনা সংগ্রহের মাধ্যমে সরকারের করোনা পরীক্ষায় অবদান রাখছে।

প্রাভা সচেতনতা বাড়াতে এবং হাসপাতালের উপর চাপ কমানোর উদ্দেশে কিছু টুল তৈরি করেছে, যার মধ্যে রয়েছে ফেইসবুক চ্যাটবট, রিস্ক স্ক্রিনিং টুল যার মাধ্যমে রোগীরা নিজেদের স্ব-মূল্যায়ন করতে পারবে, এবং প্রাভার কোভিড-১৯ ওয়েবসাইট যেখানে রয়েছে দেশীয় এবং আন্তর্জাতিক পর্যায়ের চিকিৎসকের পরামর্শ।  

জিরোআওয়ার২৪/এমএ

এই বিভাগের আরও খবর