img

কারিপাতা শুধু রান্নায় স্বাদ আনে তা কিন্তু না, ওষুধি গুণসম্পন্ন কারিপাতা ভালো রাখে আপনার স্বাস্থ্যকেও। প্রতিদিন সকালে খালি পেটে টাটকা কারিপাতা খেলে হজমশক্তি বাড়বে, চুল পড়া কমবে ও ঝরবে বাড়তি চর্বি। শুধু তাই নয়, এর কারিপাতার আছে আরও অনেক গুনাগুন। চলুন তাহলে জেনেই নেই, খালি পেতে কারিপাতায় আছে কি কি উপকার?

চুল পড়া কমায়

প্রতিদিন সকালে খালিপেটে এক গ্লাস পানি খেয়ে, কয়েক মিনিট পরে টাটকা কয়েকটা কারিপাতা চিবিয়ে খান। এরপর আধঘণ্টা সময় পাড় করে সকালের নাস্তা করুন। কারিপাতা ভিটামিন সি, ফসফরাস, আয়রন, ক্যালসিয়াম ও নিকোটিনিক অ্যাসিডে সমৃদ্ধ। এই পাতা এভাবে নিয়মিত খেলে চুল পড়া কমবে, নিশ্চিত।

হজম ক্ষমতা বাড়ায়

যাদের কোষ্ঠকাঠিন্য আছে তাদের জন্য এই কারিপাতা অনেক বেশি উপকারি। খালি পেটে কারিপাতা খেলে হজমশক্তি বাড়ে। এই পাতা হজমে সাহায্যকারী এনজাইমকে উদ্দীপিত করে ও ভালো রাখে অন্ত্র। আর হজম হলেই কমবে কোষ্ঠকাঠিন্য।

মর্নিং সিকনেস, বমিভাব কমায়

আপনি যদি আমার মত মর্নিং সিকনেসে ভোগেন, তাহলে কারিপাতার চেয়ে ভালো কিছু আর হতে পারে না আপনার জন্য। কারিপাতা মর্নিং সিকনেস, বমি বমি ভাব কমাতে সাহায্য করে। তাই খালি পেটে চিবিয়ে নিন কয়েকটা কারিপাতা। উপকার পাবেন নিশ্চিত।

অতিরিক্ত ওজন কমায়

অজনের সমস্যা কার নেই? তবে আর এটাকে সমস্যা মনে হবে না। কাঁচাকারি পাতা চিবিয়ে খেলে ওজন কমে, হজমশক্তি বাড়ে, ডিটক্সিফিকেশন হয় ও ভাল কোলেস্টেরলের মাত্রা বাড়ে। তাহলে বুঝতেই পারছেন, ওজন তো কমছেই!

দৃষ্টিশক্তি বাড়ে

এতো শত উপকারিতা এই কারিপাতার, তবে দৃষ্টিশক্তির কথা না বললেই নয়। দোইনন্দিনের বিভিন্ন রান্নায় কারিপাতা ব্যবহারের ফলে বাড়বে দৃষ্টিশক্তি। তাই অল্প করে হলেও প্রতিদিনের রান্নায় ব্যবহার করুন কারিপাতা। আর উপভোগ করুন এর নানান উপকারিতা।

জিরোআওয়ার২৪/আরএ

এই বিভাগের আরও খবর