img

সারাদিন উপোস থাকার পর ইফতারি অবশ্যই হতে হবে স্বাস্থ্যকর। তবে এবারের রোজায় থাকা চাই একটু বেশি সচেতন। কেন? করোনার কারণে এমনিতেই হাপিয়ে উঠেছি আমরা। তাই মুখরোচক খাবার হতে পারে আনন্দের একটি উৎস। লোভনীয় খাবারে ইফতারি টেবিল সাজানোর পরিকল্পনা আছে অনেকের। কিন্তু মনে রাখতে হবে এখন কিন্তু আমাদের চলাফেরা খুব বেশি সীমিত। তাই পেটে চালান করা খাবারগুলো হজম যেন হয় তার ব্যবস্থা করতে হবে।

স্বাস্থ্যকর ভাবে ইফতারি তৈরি করতে আপনাদের জন্য দেয়া হলো কয়েকটি রেসিপি। খুব সহজে, হাতের কাছে থাকা উপাদান দিয়ে তৈরি করতে পারবেন এসব খাবার।

সবজির চপ

উপকরণ: আলু ২টি (বড় আকারের), ফুলকপি আধা কাপ, গাজর আধা কাপ, পটোল আধা কাপ, পেঁয়াজ বেরেস্তা ১ টেবিল চামচ, ধনেপাতাকুচি ২ টেবিল চামচ, কাঁচা মরিচের কুচি স্বাদমতো, গরমমসলার গুঁড়া এক চা–চামচের ৫ ভাগের ১ ভাগ, ডিম ১টি, লবণ স্বাদমতো, ব্রেড ক্রাম্ব প্রয়োজনমতো, তেল ভাজার জন্য।

প্রণালি:

সব কাঁচা সবজি অল্প পানি দিয়ে সেদ্ধ করে ভর্তা করে নিতে হবে। এরপর এর সঙ্গে পেঁয়াজ বেরেস্তা, ধনেপাতা-কাঁচা মরিচের কুচি, গরমমসলার গুঁড়া ও স্বাদমতো লবণ দিয়ে ভালো করে মেখে চপের আকারে তৈরি করে নিতে হবে। এরপর ফেটানো ডিমে ডুবিয়ে ব্রেড ক্রাম্বে গড়িয়ে গরম তেলে লালচে করে ভেজে পছন্দসই সসের সঙ্গে পরিবেশন করতে হবে। একটা ব্যাপার মনে রাখতে হবে, সবজিতে যেন পানি না থাকে। তাহলে ভর্তা নরম হয়ে যাবে আর চপ তৈরি করতে সমস্যা হবে।

চিড়া পায়েস

উপকরণ: চিড়া পৌনে ১ কাপ, তরল দুধ দেড় লিটার, চিনি স্বাদমতো, চালের গুঁড়া ২ চা–চামচ, এলাচি ৫টি, তেজপাতা ২টি, কিশমিশ ২ টেবিল চামচ, কাঠবাদামকুচি ২ টেবিল চামচ ও ঘি ১ টেবিল চামচ।

প্রণালি:

চিড়া ভালো করে ধুয়ে পানিতে ভিজিয়ে রাখতে হবে। একটা পাত্রে দুধ জ্বালে বসাতে হবে। এতে দিতে হবে এলাচি ও তেজপাতা। দুধ ঘন হয়ে এলে তাতে চিড়া দিয়ে মাঝে মাঝে নেড়ে দিতে হবে। না হলে পাত্রের নিচে পোড়া লেগে যেতে পারে। মিনিট দশেক জ্বাল হওয়ার পর এতে চিনি দিতে হবে। অল্প পানিতে চালের গুঁড়া গুলে সেটা দিয়ে অনবরত নাড়তে হবে। পায়েস ঘন হয়ে এলে এতে ঘি মিশিয়ে তেজপাতা ও এলাচি তুলে ফেলে পরিবেশন পাত্রে নামিয়ে কিশমিশ ও বাদামকুচি ছড়িয়ে পরিবেশন করতে হবে।

চিকেন পাইনাপেল সালাদ

উপকরণ: কিউব করে কাটা আনারস ২ কাপ, কিউব করে কাটা মুরগি ১ কাপ, আদাবাটা আধা চা–চামচ, রসুনবাটা ১ চা–চামচের ৩ ভাগের এক ভাগ, সয়া সস দেড় টেবিল চামচ, মরিচগুঁড়া এক চা–চামচের চার ভাগের এক ভাগ, মাখন ১ চা–চামচ, ধনেপাতাকুচি ১ টেবিল চামচ, অলিভ অয়েল ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো।

প্রণালি:

একটা ফ্রাই প্যানে মাখন গরম করে তাতে কিউব করে কাটা মুরগি, আদা-রসুনবাটা, সয়া সস আর মরিচগুঁড়া দিয়ে রান্না করে নিতে হবে। তারপর একটা পাত্রে আনারস, রান্না করা মুরগি, ধনেপাতা, স্বাদমতো লবণ আর অলিভ অয়েল দিয়ে হালকা করে মিশিয়ে পরিবেশন করতে হবে।

বেলের শরবত

উপকরণ: মাঝারি আকারের বেল ১টি, মধু ২ টেবিল চামচ, চিনি ২ টেবিল চামচ, লবণ ১ চিমটি, পানি আধা লিটার।

প্রণালি:

অল্প পানিতে বেলের ভেতরের অংশ নিয়ে ভালো করে চটকে ছেঁকে নিতে হবে। তারপর সেই ক্বাথের সঙ্গে মধু, চিনি, লবণ আর প্রয়োজনমতো পানি মিশিয়ে নিলেই বেলের শরবত তৈরি। ফ্রিজে রেখে ঠান্ডা করে পরিবেশন করতে হবে।

তরমুজের সালাদ

উপকরণ: কিউব করে কাটা তরমুজ ২ কাপ (বীজ ফেলে নিতে হবে), খোসা ছাড়িয়ে কিউব করে কাটা শসা ১ কাপ, ছানা আধা কাপ, মধু ২ টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, অলিভ অয়েল ১ টেবিল চামচ, পুদিনাপাতা ৮ থেকে ১০টি, কাঁচা মরিচের কুচি পরিমাণমতো ও লবণ স্বাদমতো।

প্রণালি:

একটা পাত্রে মধু, লেবুর রস, অলিভ অয়েল, কাঁচা মরিচের কুচি, লবণ ভালোমতো মিশিয়ে সালাদের ড্রেসিং তৈরি করে নিন। এবার তরমুজ ও শসা মিশিয়ে নিতে হবে। পুদিনাপাতা হাত দিয়ে ছিঁড়ে মেশাতে হবে। সালাদের ওপর ছানা ছড়িয়ে দিয়ে পরিবেশন করতে হবে। মনে রাখতে হবে, সালাদ আগে থেকে বানিয়ে রাখা যাবে না। সব উপকরণ আগে থেকে প্রস্তুত করে রেখে দিতে হবে এবং পরিবেশনের আগমুহূর্তে সব উপকরণ মিশিয়ে সালাদ তৈরি করে নিতে হবে।

জিরোআওয়ার২৪/এমএ 

এই বিভাগের আরও খবর