img

সম্প্রতি এই করোনা ভাইরাসের সময়ে লক ডাউনের ফলে গৃহবন্দী সবাই। সংক্রামণ এড়াতে কঠোর ব্যবস্থা নেয়া হচ্ছে, এমনকি মানুষকে ঘরে রাখতে পথে নেমেছে আইন শৃঙ্খলা বাহিনী। এই চিত্র দেশ বিদেশ সব খানেরই। এ সময় যারা পরিবার বা রুমমেটের সঙ্গে থাকছেন তাদের জন্য সময় কাটানো তুলনাতুলকভাবে সহজ হলেও যারা একা থাকছেন তাদের জন্য দিন কাটানো বেশ কঠিন হয়ে পড়েছে। শুধু টেলিভিশন দেখা আর খাওয়া দাওয়া ছাড়া অন্য কাজ না থাকায় একা থাকা অনেকেই আরও বেশি উৎকন্ঠায় ভুগছেন। উদ্বেগের এই সময় একা থাকার কারণে অনেকে মানসিকভাবে আরও অসুস্থ হয়ে পড়ছেন।

তবে আপনি কীভাবে আপনার এই একা সময় পাড় করছেন তাঁর দিকে একটু নজর দিলেই, আপনার মানসিক চাপ কিছুটা হলেও কমতে পারে। এজন্য কিছু বিষয় অনুসরণ করতে পারেন। যেমন-

প্রতিদিনের রুটিন মেনে চলা: একা থাকলে কোন সময়ে কি করবেন তার কোনো হিসাব থাকে না। এ কারণে একটি রুটিন করে অন্যান্য দিনের মতোই এই দিনগুলো শুরু করুন। বাড়িতে বসে অফিসের কাজ করতে হলে কাজ আর নিজের বিনোদনের জন্য আলাদা সময় ঠিক করে সেভাবে দিন পার করুন।

শখের কাজ করুন: এত দিনে ব্যস্ততার কারণে আপনার শখের অনেক জিনিসই হয়তো করতে পারেননি। এবার এই লকডাউনের সেই কাজগুলো করতে পারেন। কোনও অনলাইন ক্লাসে যোগ দিতে পারেন। এমন কিছু শিখুন যা আপনি এক সময় করতে চেয়েছিলেন। সেটা হতে পারে ছবি আকা কিংবা কোনো বাদ্যযন্ত্র শেখা। শখ হিসাবে অনলাইন গেমিংও করতে পারেন।

একাকীত্ব দূর করতে কাছের মানুষের সঙ্গে যোগাযোগ করুন: যখনই কারও সঙ্গে কথা বলতে ইচ্ছে হবে তখন প্রিয়জনদের কল করতে দ্বিধা করবেন না। দীর্ঘ সময় একা থাকলে একাকীত্ব মনে চেপে বসতে পারে। এ কারণে বন্ধু-বান্ধব, কাছের মানুষদের সঙ্গে যোগাযোগ রাখুন।

ব্যায়াম করা: এসবের মাঝে নিজের শরীর ও মন সুস্থ রাখার কথা ভূলে যাবেন না যেন। নিয়মিত ব্যায়ামে শরীর এবং মন দুটোই সুস্থ থাকে। প্রয়োজনে ইউটিউবের সাহায্য নিয়ে ব্যায়াম করতে পারেন।

পরিষ্কার পরিচ্ছন্ন থাকুন: করোনার সংক্রমণ প্রতিরোধে পরিষ্কার থাকার বিকল্প নেই। শুধু নিজে নয়, ঘরবাড়িও পরিষ্কার রাখুন। একটি পরিষ্কার পরিবেশ আপনাকে সুস্থ থাকতে সাহায্য করবে।

মেডিটেশন করুন: খুব বেশি অস্থিরতা বোধ করলে মন শান্ত রাখতে মেডিটেশন করুন। আজকাল অনলাইনে অনেক ধরনের মেডিটেশন কোর্স করানো হয়। প্রয়োজনে সেগুলো অনুসরণ করতে পারেন।

আশা করি, এত কিছুর যদি দুই তিনটা টিপসও মেনে চলা যায় তাহলে একাকী দিনগুলো একদম খারাপও কাটবে না।

জিরোআওয়ার২৪/আরএ

এই বিভাগের আরও খবর