img

গোটা বিশ্বে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের বিরুদ্ধে এক হয়ে যুদ্ধ করছে সবাই। আর এই যুদ্ধকে টেস্ট ম্যাচের সঙ্গে তুলনা করলেন সাবেক অস্ট্রেলিয়া অধিনায়ক ইয়ান চ্যাপেল।

ইয়ান বলেন, করোনা লড়াইয়ে জিততে হলে তিনটি গুণ দরকার- ধৈর্য, মানসিক দৃঢ়তা এবং উদ্যম। ভালো টেস্ট ক্রিকেটারের মধ্যে এই তিনটি গুন থাকেই। এমনকি, ধৈর্য কিভাবে ধরতে হয় সেই উৎসাহ পেতে শচীন টেন্ডুলকার ও ইয়ান রেডপাথের দুটো ইনিংসও দেখার জন্য বলেছেন তিনি।

সম্প্রতি, ক্রিকেট বিষয়ক এক ওয়েবসাইটে নিজের কলামে এসব কথা বলেন ইয়ান। তিনি, ১৯৯৮ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতের চেন্নাই টেস্টের কথা উল্লেখ করেন। যে ম্যাচে শচীন আগ্রাসী ব্যাটিংয়ে উড়িয়ে দিয়েছিলেন কিংবদন্তি লেগস্পিনার শেন ওয়ার্নকে।

সাবেক এই অজি ক্রিকেটার বলেন, ‘শচীন সেবার সিরিজের আগে রবি শাস্ত্রীর কাছে জানতে চেয়েছিলেন, রাউন্ড দ্য উইকেটে এসে ওয়ার্ন উইকেটের ক্ষত ব্যবহার করে যে ভয়ঙ্কর বলগুলো করেন, সেগুলো কীভাবে খেলা উচিত’। শাস্ত্রী বলেছিলেন, ‘আমার পা লম্বা থাকায় ওয়ার্নের বিপক্ষে  রক্ষণাত্মক দৃষ্টিভঙ্গি দেখাতে পেরেছিলাম। কিন্তু তোমার সেটা নেই। তুমি তাই আক্রমণা করে খেলো।’ শচীন সেই পরামর্শ মেনে সফল হয়’।

চ্যাপেল আরও উল্লেখ করেছেন, ১৯৭৬ সালে মেলবোর্নে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে রেডপাথের ইনিংসের কথা।

তিনি বলেছেন, ‘শচীনের মানসিক দৃঢ়তা ও উদ্যমের সঙ্গে রেডপাথের ধৈর্যকে মিলিয়ে দিন। তা হলেই করোনার বিপক্ষে লড়াইয়ে মন্ত্র পেয়ে যাবেন।’

জিরোআওয়ার২৪/আরএ

এই বিভাগের আরও খবর