img

অফিসের কাজ করছেন, হঠাৎ ‘টুং’ করে একটা ফেসবুকের নোটিফিকেশন, আর সেই নোটিফিকেশন দেখতে গিয়ে কাজের সময়ের পুরো ২০ মিনিট লস। শুধু তাই নয়, অনেক সময় এই নোটিফিকেশন বিরক্তির কারণও হয়ে দাঁড়ায়। বাধ্য হয়ে সব ধরনের নোটিফিকেশন বন্ধ করেন অনেকে, ফের কাজের কিছু নোটিফিকেশনও নজরের বাইড়ে চলে যায়! কি জ্বালা, তাই না? তবে এমন আর হচ্ছে না।

সম্প্রতি, সাময়িক ভাবে কিছু সময়ের জন্য নোটিফিকেশন বন্ধ করতে ‘কোয়াইট মোড’ নিয়ে এলো ফেসবুক। পুশ নোটিফিকেশন বন্ধ করার জন্য কোয়াইট মোড ব্যবহার করা যাবে বলে জানিয়েছে মার্ক জুকারবার্গের এই প্রতিষ্ঠান।

এ বিষয়ে ফেসবুক কর্তৃপক্ষ বলছে, ব্যবহারকারী তার প্রয়োজন মতো কোয়াইট মোড চালু বা বন্ধ করতে পারবেন। চাইলে নির্দিষ্ট সময় সিডিউল করেও এ সুবিধা পাওয়া যাবে।

লকডাউনের সময়ে যারা বাড়িতে বসে কাজ করছেন কিন্তু ফেসবুকের নোটিফিকেশনে বিরক্ত হচ্ছেন তাদের জন্য এটি হতে পারে দারুণ একটি ফিচার। যা চালু থাকা অবস্থায় ফেসবুক অ্যাপে প্রবেশ করলে আপনি অন্য কাজে মনোযোগ দিতে পারবেন সহজেই। এমনকি পরিবারকে একটু বাড়তি সময়ও দিতে পারবেন বলে দাবি করেছে ফেসবুক।

ফেসবুকে কোয়াইট মোড চালু করতে প্রথমে আপনার স্মার্টফোন থেকে ফেসবুক অ্যাপটি চালু করুন। এবার সেটিং অ্যান্ড প্রাইভেসি অপশন থেকে ইয়োর টাইম অন ফেসবুক চাপুন। সেখানে ‘কোয়াইট মোড’ নামের এই ফিচারটি যুক্ত হয়েছে। এটি অন করে দিন।

যদিও, প্রাথমিকভাবে আইফোনে এ সুবিধা পাওয়া যাচ্ছে। তবে শিগগিরই অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমে ফিচারটি উন্মুক্ত করা হবে।

জিরোআওয়ার২৪/আরএ

এই বিভাগের আরও খবর