img

নিজেদের স্বাস্থ্য নিরাপত্তার দাবিতে বিক্ষোভ করছেন আমাজন ও ইনস্টাকার্টের কর্মীরা। যুক্তরাষ্ট্রভিত্তিক ই-কমার্স প্রতিষ্ঠান আমাজনের গুদামকর্মী ও ইনস্টাকার্টের পণ্য পরিবহনকর্মীরা এই বিক্ষোভ করেন। গতকাল সোমবার থেকে তাদের এই বিক্ষোভ শুরু হয়।

বিক্ষোভের দাবি হিসেবে, তারা তাদের কাজের ঝুঁকির বিষয়টি তুলে ধরেন। তারা বলেন, কোভিড-১৯ মহামারির সময়ে নিরাপত্তার জন্য বাসায় থাকা মানুষের মধ্যে পণ্য সরবরাহ করতে হচ্ছে তাদের। এক্ষেত্রে সবচেয়ে বেশি ঝুঁকিতে আছেন তারা। সম্প্রতি এক সহকর্মী করোনাভাইরাসে আক্রান্ত হলে, কর্মীদের ভেতর এই উদ্বিগ্নতা দেখা দেয়। তাই বিশেষ ভাবে স্বাস্থ্য নিরাপত্তার কোন ব্যবস্থা না থাকায়, বিক্ষোভকারীরা ডেলিভারি সেবা বন্ধ করার দাবি তোলেন। দাবি না মানা পর্যন্ত বিক্ষোভ চালিয়ে যাওয়ার কথাও জানিয়েছেন তারা।

বিষয়টি আমাজন কর্তৃপক্ষ অস্বীকার করেন। আমাজন থেকে জানানো হয়, কর্মীরা ভুল তথ্য দিয়েছেন। অন্য সব ব্যবসা প্রতিষ্ঠানের মতো আমরাও কর্মীদের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করতে কাজ করছি। আমরা সর্বোচ্চ সতর্কতামূলক ব্যবস্থাও নিয়েছি। আমাদের একজন কর্মী কোয়ারেন্টিনে আছেন। তবে বিক্ষোভের পর কিছু কর্মীকে কাজ থেকে অব্যাহতি দিয়েছে আমরা।

গতকাল কয়েকজন ইনস্টাকার্ট কর্মী জানান, নিরাপত্তা নিয়ে শঙ্কিত আমরা। তাই আমরা আমাদের অ্যাপ বন্ধ রেখেছি।

করোনাভাইরাসের কারণে বেশির ভাগ মানুষ অনলাইনে কেনাকাটা করছেন। ফলে আমাজন ও ইনস্টাকার্টের মতো প্রতিষ্ঠানগুলো সেবা দিতে হিমশিম খাচ্ছে। সম্প্রতি এই দুটি প্রতিষ্ঠান জানায়, ১ লাখ গুদামকর্মী ও ৩ লাখ দোকানকর্মী নিয়োগ দেবে। তবে কর্মীরা অভিযোগ করেছেন, যথেষ্ট নিরাপত্তা নিশ্চিত করা হচ্ছে না।

জিরোআওয়ার২৪/এমএ

এই বিভাগের আরও খবর