img

করোনাভাইরাস প্রতিরোধে জনসচেতনতা সৃষ্টি করতে এগিয়ে এসেছেন বিনোদন জগতের অনেকেই। এবার সেই দলে যোগ দিয়েছেন কণ্ঠশিল্পী মমতাজ। জনপ্রিয় গান ‘বুকটা ফাইট্যা যায়’ গানের সূরে তৈরি হয়েছে করোনাভাইরাস–প্রতিরোধী নির্দেশনা গান।

করোনা–প্রতিরোধের নির্দেশনা সহজে মনে রাখতে বহুলপ্রচারিত এই গানটি ব্যবহার করা হয়েছে। গানের কথা বদলে দিয়ে সেখানে যোগ করা হয়েছে সামাজিক দূরত্ব বজায়, স্বাস্থ্যসম্মতভাবে হাত ধোয়া, নিশ্বাস-প্রশ্বাস ও হাঁচি-কাশি দেয়ার নিয়ম ইত্যাদি। সচেতনতামূলক এই গান তৈরি হয়েছে ব্র্যাকের উদ্যোগে। আজ মঙ্গলবার প্রকাশিত হবে গানটি।

ইতিমধ্যে কোভিড-১৯ মোকাবিলায় ব্র্যাক পরিচালিত জনসচেতনতামূলক প্রচারণা কার্যক্রমে যুক্ত হয়েছেন শিল্পী কুদ্দুস বয়াতিও। তার গাওয়া গানটিও জনপ্রিয়তা পেয়েছে।

ব্র্যাক ও ব্র্যাক ইন্টারন্যাশনালের কমিউনিকেশনস অ্যান্ড আউটরিচ–বিষয়ক পরিচালক মৌটুসী কবীর এ উদ্যোগ প্রসঙ্গে বলেন, ‘বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া এই মহামারির বিরুদ্ধে লড়াইয়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ কৌশল হলো জনসচেতনতা এবং দৈনন্দিন অভ্যাস ও আচরণে পরিবর্তন আনা। করোনাভাইরাস প্রতিরোধের বার্তা, বিশেষ করে ছোট ছোট শহর ও গ্রাম-গঞ্জের মানুষের কাছে পৌঁছে দেয়ার প্রচেষ্টায় যুক্ত হওয়ায় আমরা মমতাজ এবং কুদ্দুস বয়াতির কাছে গভীরভাবে কৃতজ্ঞ।’

জিরোআওয়ার২৪/এমএ

এই বিভাগের আরও খবর