img

করোনা চিকিৎসাসেবায় নিয়োজিত কর্মীদের সুরক্ষার জন্য চীন থেকে তিন লাখ বিশেষ মাস্ক এসেছে আজ।

চীনের ‘জ্যাক মা ফাউন্ডেশন’ ও ‘আলিবাবা ফাউন্ডেশন’ বাংলাদশের কাছে মানবতার উদাহরণ রেখেছেন। করোনাভাইরাসের সেবায় নিয়জিত চিকিৎসকদের সুরক্ষা নিশ্চিত করতে এসব মাস্ক এই দুই কোম্পানি অনুদান হিসেবে বাংলাদেশকে দিয়েছে। আজ রোববার দুপুরের পর ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে এসব মাস্ক স্বাস্থ্য অধিদপ্তরকে হস্তান্তর করবেন চীনা দূতাবাসের কর্মকর্তারা।

ঢাকার চীনা দূতাবাস জানান, উচ্চ মানসম্পন্ন এসব মাস্ক শুধুমাত্র হাসপাতালে কাজে ব্যবহৃত হবে। চীনের চিকিৎসকেরাও এ ধরনের মাস্ক ব্যবহার করেছেন।

এখন পর্যন্ত করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর থেকে, চীন কোভিড-১৯ রোগ শনাক্তের কিট, ব্যক্তিগত সুরক্ষাসামগ্রী (পিপিই), মাস্ক, থার্মোমিটারসহ নানাভাবে বাংলাদেশকে সহায়তা করেছে। এর সবই অনুদান হিসেবে পাওয়া গেছে।

গত শুক্রবারেই জ্যাক মা ও আলিবাবা ফাউন্ডেশনের পক্ষ থেকে করোনাভাইরাস পরীক্ষার জন্য ৩০ হাজার কিট আসে বাংলাদেশে। তার আগের দিনই বৃহস্পতিবার বিকেলে চীন সরকারের পক্ষ থেকে করোনাভাইরাস শনাক্তের জন্য ১০ হাজার কিট, ১০ হাজার পারসোনাল প্রোটেকশন ইকুইপমেন্ট (পিপিই) ও ১ হাজার থার্মোমিটার ঢাকায় আসে। সব মিলিয়ে চীন থেকে প্রায় ৪২ হাজার কিট এসেছে।

বিশেষ বিমানে আসা এসব সরঞ্জামের বক্সের গায়ে লেখা ছিল ‘ভালোবাসার নৌকা পাহাড় বাইয়া চলে’।

জিরোআওয়ার২৪/এমএ

এই বিভাগের আরও খবর