img

করোনা নিয়ে দুশ্চিন্তা যত বাড়ছে, তর্ক যেন ততই বেড়ে চলেছে। সংক্রমণ এড়াতে সম্ভাব্য সব করার চেষ্টা করে যাচ্ছে সবাই। কিন্তু হাত কি দিয়ে ভাল ভাবে পরিষ্কার হবে, তা নিয়ে প্রশ্ন যেন থেকেই যাচ্ছে। তবে বিশেষজ্ঞগণ বলছেন, করোনাভাইরাস দমনে সাবানই যথেষ্ট।

করোভাইরাস প্রতিরোধে বারবার হাত ধোঁয়াকে একটি মক্ষম ও কার্যকর উপায় বলা হচ্ছে। অথচ বাজারে হাত জীবাণুমুক্ত করার স্যানিটাইজার বা হেক্সিসলের মতো রাবিং অ্যালকোহল যেন উধাও। কোথাও আবার দাম বেড়েছে অনেক। এসব ঘাটতি ও অন্যায়, তৈরি করেছে বিশৃঙ্খলা। অবশেষে সরকারি ভাবে হ্যান্ড স্যানিটাইজারের দাম নির্ধারণ করে দিয়েছে। এমনকি কোথাও কোথাও জনপ্রতি দুটির বেশি হ্যান্ড স্যানিটাইজার না কেনার জোরদার আদেশও মানা হচ্ছে। তারপরও দেখা মিলছেনা হ্যান্ড স্যানিটাইজার বা রাবিং অ্যালকোহলের। দোকানের পর দোকান ঘুরেও পাওয়া যাচ্ছে না এসব দ্রবণ।

এমতাবস্থায় সরকারি ভাবে বারবার বলা হচ্ছে, সাবান-পানি দিয়ে হাত ধুলেও করোনা থেকে বাঁচা সম্ভব। করোনাভাইরাস–বিষয়ক জাতীয় সমন্বয় কমিটির সভাপতি অধ্যাপক এ বি এম আব্দুল্লাহ বলেন, সাবান–পানি দিয়ে হাত ধোয়াই যথেষ্ট। সাবান দিয়ে ২০ সেকেন্ড হাত ধুলে ভাইরাস মারা যায়। তাই হ্যান্ড স্যানিটাইজারের পেছনে দৌড়াদৌড়ি না করে মানুষ নিশ্চিন্তে সাবান ব্যবহার করতে পারে। 

তবে অনেকেই ভাবছেন বাজারে হ্যান্ড স্যানিটাইজারের অভাব সামলাতে এধরণের ঘোষণা দেয়া হচ্ছে। তাদের ধারনা হ্যান্ড স্যানিটাইজার ছাড়া দুহাত করোনাভাইরাসমুক্ত করা যাবে না। 

মানুষকে করোনা নিয়ে আরো স্পষ্ট ভাবে বোঝাতে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) সাবেক প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মোশতাক আহমেদ বৈজ্ঞানিক ব্যাখ্যা দিয়েছেন। তিনি বলেন, করোনাভাইরাসের ওপরের আবরণ চর্বি (লিপিড) দিয়ে তৈরি। সাবানের ক্ষার চর্বি ভাঙতে সবচেয়ে কার্যকারী। সাবানে ক্ষার যত বেশি থাকে, ভাইরাস তত দ্রুত মরে। সে জন্য কাপড় ধোঁয়ার ডিটারজেন্ট শ্রেয়।

একই কথা বলেছে যুক্তরাষ্ট্রের ‘সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন’ (সিডিসি)বলেছে, কিছু জীবাণু মারতে হ্যান্ড স্যানিটাইজারের চেয়ে সাবান–পানি বেশি কার্যকর। হ্যান্ড স্যানিটাইজার জীবাণুর পরিমাণ হয়তো কমিয়ে আনতে পারে। কিন্তু কিছু ক্ষেত্রে সম্পূর্ণ মেরে ফেলতে পারে না।

তাই বুধিমানের কাজ হবে বিশেষজ্ঞদের কথা মতো চলা। মনে রাখবেন, অহেতুক অস্থির বা বিশৃঙ্খলা তৈরি করে হ্যান্ড স্যানিটাইজারের যোগান পাওয়া সম্ভব হবে না। তাই সময় থাকতে সহজলভ্য কার্যকারী সাবান ব্যবহার শুরু করাই হবে যথার্থ।  

জিরোআওয়ার২৪/এমএ

এই বিভাগের আরও খবর