img

গোটাবিশ্বে মহামারি আকার ধারণ করেছে প্রাণঘাতী এই করোনাভাইরাস। এই অবস্থায়, অনেক দেশকেই পরিস্থিতি মোকাবিলায় হিমশিম খেতে হচ্ছে। এখন সবচেয়ে বেশি সঙ্কটময় অবস্থায় আছে বাংলাদেশে। কেননা,অনেক দিন থেকেই সরকার কঠোর হলেও, সৃষ্টি করতে পারছেনা জনসচেতনতা। বর্তমানে সরকারের উদ্বেগের সবচেয়ে বড় কারণ হলো বিদেশফেরত প্রবাসীরা। যাদের বাধ্যতামূলকভাবে ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকার কথা বলা হয়েছে, তাঁরা তা মেনে ঘুরেবেড়াচ্ছে সবখানে। এমনকি বৈশ্বিক পরিস্থিতির কথা জেনেও তাঁরা নির্বিকার।

এমন পরিস্থিতিতে কোয়ারেন্টাইনে থাকা ব্যক্তিদের নিয়ন্ত্রণে রাখতে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) এর পাঁচ তরুণ তৈরি করেছেন ‘কোয়ারেন্টাইন ট্র্যাকার’ অ্যাপ।

অ্যাপটির নির্মাতারা জানান, কোয়ারেন্টাইন ট্র্যাকারের মাধ্যমে কোয়ারেন্টাইন ব্যক্তিকে (যে কোন সংখ্যার) ট্র্যাক করা যাবে। এই ট্র্যাকিং অ্যাপে জিপিএস এবং ফেইস ডিটেকশন প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। এর আগে চীনা এবং কোরিয়ানরা এই প্রযুক্তির প্রয়োগের মাধ্যমে পরিস্থিতি মোকাবিলায় বেশ সাহায্য পেয়েছে।

এ বিষয়ে নির্মাতাদের প্রধান সাকিব হাসান সৌর গণমাধ্যমকে বলেন, ‘বর্তমানে আমাদের এখানে কিছু সংখ্যক মানুষকে কোয়ারেন্টাইন অবস্থায় আছেন, যাদের ম্যানুয়ালি ট্র্যাক করা খুবই সহজ। কিন্তু যদি আমরা সেটা বড় পরিসরে করতে চাই, সেক্ষেত্রে এরকম ম্যানুয়াল প্রোসেস দিয়ে পুরো বিষয়টিকে সফলভাবে চালনা করা প্রায় অসম্ভব। এক্ষেত্রে আমাদের কোয়ারেন্টাইন ট্র্যাকিং সিস্টেম অ্যাপ বড় পরিসরে কোয়ারেন্টাইনে থাকা ব্যক্তিদের ট্র্যাক করতে সহায়তা করবে। আমরা সরকারের সহযোগিতা কামনা করছি এবং আশা করছি এই সিস্টেম ব্যবহার করে পরিস্থিতি মোকাবিলায় তারা জোরালো ভূমিকা রাখবেন’।

উল্লেখ্য, বাংলাদেশে সোমবার পর্যন্ত করোনাভাইরাসে ৩৩ জন আক্রান্তের তথ্য জানিয়েছে সরকার। যাদের মধ্যে তিনজনের মৃত্যু হয়েছে এবং পাঁচজন সুস্থ হয়েছেন।

জিরোআওয়ার২৪/আরএ

এই বিভাগের আরও খবর