img

করোনাভাইরাসের কারণে ঘরবন্দী হয়ে আছে হাজারো মানুষ। কাটাচ্ছে স্বেচ্ছায় কোয়ারেন্টাইন। তবে জানেন কি, ঘরে বসেও আপনি হতে পারেন কারোনার শিকার? এমনই মন্তব্য করছে ভারতের ফরিদাবাদের সর্বোদয়া হাসপাতালের আইসিউ পরিচালক শেফা। সেই সাথে তিনি দিয়েছেন কিছু কৌশল। যা অবলম্বনে ঘরের ভেতর করোনা থেকে বাঁচা সম্ভব হবে।

চিকিৎসক শেফা বলছেন, দোকান থেকে কিনে আনা নিত্য পণ্যসহ, দুধের প্যাকেটেও এই ভাইরাস থাকতে পারে। একই সাথে গৃহপরিচারিকা বা কাজের বুয়া তার সঙ্গে করে আনতে পারে করোনার জীবাণু। তাই ঘরের ভেতরেও সুরক্ষিত নেই আমরা।

এসব ঝুঁকি এড়াতে শেফা পরামর্শ দিচ্ছেন- ঘরে কাজের লোক বা অন্য কেউ ধোকা মাত্রই বাথরুমের দরজা বন্ধ করে হাত-পা সাবান দিয়ে ধুতে হবে। গায়ের কাপড় পরিবর্তন করতে হবে। সবচেয়ে ভাল গোসল করলে। অন্যদিকে দোকান থেকে আনা প্যাকেট, ডিটারজেন্ট দিয়ে ভাল ভাবে ধুয়ে তারপর ফ্রিজের ভেতর ঢুকাতে হবে। ধোঁয়া সম্ভব না হলে সেসব প্যাকেট সবার থেকে দূরে ঘরের কোন কোনায় রেখে দিতে হবে। ১২-২৪ ঘণ্টা পর ভাইরাস এমনিতেই মারা যাবে। একইসাথে অবশ্যই প্রতিদিন জীবাণুনাশক দিয়ে ঘর মুছতে হবে।

সবশেষে তিনি বলেন, বাহির থেকে যেকোন জিনিস ঘরে এনেই ধুয়ে ফেলতে হবে। তা হতে পারে পুণরায় ব্যবহার যোগ্য মাস্ক, রুমাল ইত্যাদি। করোনাভাইরাসের সংক্রমণ শূন্যের কোঠায় নেমে আসা পর্যন্ত আমাদের সাবধান থাকাতেই হবে।

জিরোআওয়ার২৪/এমএ

এই বিভাগের আরও খবর