img

এবার করোনা আতঙ্ক নিয়ে কথা বলেছেন দেশের বিতর্কিত লেখিকা তসলিমা নাসরিন। সামাজিকমাধ্যমে নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে একটি স্ট্যাটাস দেন ভারতে নির্বাসিত এই লেখিকা। মৃত্যুভয় নিয়ে বেঁচে থাকা, সেখানের মানুষের কথা বলেছেন তার স্ট্যাটাসে। একই সঙ্গে প্রাণঘাতী করোনাভাইরাস নিয়ে নিজের সঙ্কার কথাও জানিয়েছেন তসলিমা নাসরিন।

তার স্ট্যাটাসে বর্ণিত হয়েছে-বিকাল সময় ৫টা। বারান্দায় এসে দাঁড়াই আমি। পাড়ার সবাই নিজেদের বারান্দায় দাঁড়িয়ে কাঁসার থালা, ঘণ্টা, শঙ্খ যা পাচ্ছে তা বাজাচ্ছে। এই শঙ্খধ্বনি সেই সব ডাক্তার ও নার্সদের উদ্দেশ্যে, যারা নিজেদের জীবনের ঝুঁকি নিয়ে আমাদের জীবন বাঁচানোর কাজ করছেন। নিজের মোবাইলে শঙ্খধ্বনির কিছুটা রেকর্ড করেছি। সেসময় সম্মিলিত এই ধ্বনিকে মৃত্যুর সামনে দাঁড়ানো, বিপন্ন মানুষের আর্তনাদের মতো শোনাচ্ছিল আমার। খেয়াল করলাম আমার চোখ গড়িয়ে পড়ল কয়েক ফোঁটা পানি।

লেখিকা জানান, করোনা নিয়ে প্রায় প্রতিদিনই নতুন নতুন তথ্য পাচ্ছি। শুনলাম করোনা আক্রান্ত ব্যাক্তির কাশি থেকে প্রতিবার ৩০০০ ড্রপলেটস চারপাশে ছড়িয়ে পড়ে। এসব ড্রপলেটস বাতাসে ভাসতে থাকে। অর্থাৎ একজনের কাশি থেকেই আরো ৩০০০ জন মানুষের করোনা আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। বিষয়টা মারাত্মক। আবার কারো কারো নাকি করোনা আক্রান্ত হওয়া সত্ত্বেও, জ্বর-কাশি নাও থাকতে পারে। তারমানে করোনা থাকতে পারে আমার শরীরেও। আমার দ্বারাও আক্রান্ত হতে পারে অন্যরা।

করোনার ভয়াবহতা নিয়ে তসলিমা বলেন, জানি না ভয়ঙ্কর এই ভাইরাসকে পরাজিত করার ক্ষমতা আমাদের কতটুকু আছে। আর যদি না থাকে, তাহলে একে একে আমরা সবাই হব আক্রান্ত। দীর্ঘ হবে এই মৃত্যু যাত্রা।

জিরোআওয়ার২৪/এমএ

এই বিভাগের আরও খবর