img

জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত বরেণ্য সংগীত পরিচালক আজাদ রহমান অসুস্থ। ভর্তি আছেন ঢাকার ল্যাবএইড হাসপাতালে। কিছুদিন আগে কোলনস্কপি করে তার সিস্ট ধরা পরে। কাল সোমবার অস্ত্রোপচার করা হবে।

বাংলা খেয়ালের প্রবর্তক, গায়ক, সুরকার, গীতিকবি ও সংগীত পরিচালক আজাদ রহমান। তার কথা উঠলেই, মনে পড়ে ‘জন্ম আমার ধন্য হলো মা গো’, ‘ভালোবাসার মূল্য কত’, ‘ও চোখে চোখ পড়েছে যখনই’, ‘এক বুক জ্বালা নিয়ে বন্ধু তুমি’র মতো জনপ্রিয় সব গান। কোনোটির সুরকার তিনি, কোনোটির করেছে সংগীত পরিচালনা। কি অসাধারণ তার সৃষ্টি। বাংলা গানের জন্য এক অনন্য উপহার তিনি। তাই তার অসুস্থতা ভাবিয়ে তুলেছে শিল্পীমহলের সবাইকে।

আজাদ রহমান ১৯৪৪ সালের ১ জানুয়ারি, পশ্চিমবঙ্গের বর্ধমান জেলায় জন্মগ্রহণ করেন। স্নাতক সম্পন্ন করেন রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় থেকে। কলকাতার জনপ্রিয় বাংলা ছবি ‘মিস প্রিয়ংবদা’র সংগীত পরিচালনা দিয়ে চলচ্চিত্রের গানে তার পথচলার শুরু। এই ছবিতে তার পরিচালনায় গান গেয়েছিলেন মানবেন্দ্র মুখোপাধ্যায়, প্রতিমা বন্দ্যোপাধ্যায় ও আরতি মুখোপাধ্যায়ের মতো গুণী শিল্পীগণ। বাংলাদেশে প্রথম সংগীত পরিচালনা করেন, বাবুল চৌধুরীর ‘আগন্তুক’ ছবিতে। এরপর উপহার দেন ‘বাদী থেকে বেগম’, ‘এপার ওপার’, ‘পাগলা রাজা’, ‘অনন্ত প্রেম’, ‘আমার সংসার’, ‘মায়ার সংসার’, ‘দস্যুবনহুর’, ‘ডুমুরের ফুল’, ‘মাসুদ রানা’সহ বহু কালজয়ী ছবির অসাধারণ সংগীত।

সঙ্গীত নিয়ে আজাদ রহমানের বিচরণ অসীম। তার লেখা সংগীত বিষয়ক বই ‘বাংলা খেয়াল’ দুই খণ্ডে প্রকাশিত করে বাংলা একাডেমি। সেই সাথে মানুষের জীবন উন্নয়নেও অবদান রাখেন তিনি। দেশের জনগণের স্বাস্থ্য সচেতনতা নিয়ে নির্মাণ করেছিলেন ‘গোপন কথা’ নামের একটি সিনেমা। জনপ্রিয় এই শিল্পী, নিজের সুস্থতার জন্য সবার কাছে দোয়া প্রার্থনা করেন।

জিরোআওয়ার২৪/এমএ

এই বিভাগের আরও খবর