img

রোজকার খাবারে টমেটো যেন নিত্য দিনের উপাদান। সবজি, ভাজি, সালাদ কিংবা মাছ-মাংসে বিভিন্ন ভাবে টমেটো কম বেশি সবার পছন্দ। তবে জানেন কি টমেটোতে আছে এমন সব উপাদান, যা আপনাকে কঠিন সব রোগ থেকে রক্ষা করবে? টমেটোতে আছে ভিটামিন এ/বি/সি/কে, ক্যালসিয়াম, পটাসিয়াম, লাইকোপিন, ক্রোমিয়ামের মতো পুষ্টিকর উপাদান। জেনে নেয়া যাক এসব উপাদান কিভাবে আমাদের সুস্থ থাকতে আবদান রাখে-

সুস্থ ত্বক

অনেকেই রূপ চর্চায় টমেটো ব্যবহার করেন। কসমেটিক সামগ্রীর পাশাপাশি যারা প্রাকৃতিক উপাদানে বিশ্বাস রাখেন, তাদের বেশিরভাগই টমেটো ব্যবহার করে। এতে থাকা উচ্চ লাইকোপিন ত্বককে ভেতর থেকে পরিষ্কার থাকতে সাহায্য করে। তাই টমেটো ভালো ক্লিনজার হিসেবে পরিচিত। তার জন্য টমেটো পেস্ট করে নিতে হবে। সাথে ত্বকের ধরণ অনুযায়ী মধু কিংবা দুধ মেশানো যাবে। এরপর মুখে লাগিয়ে ১০ মিনিট রেখে, হালকা ম্যাসাজ করে ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার করে ব্যবহারে দেখবেন রোদে পোড়া ভাব, বলিরেখা ও চোখের নিচে কালো দাগ অনেকেটাই দূর হয়েছে।

ক্যানসার প্রতিরোধ

ক্যান্সারের মতো জটিল রোগও দূরে রাখবে টমেটো। কয়েকটি গবেষণা প্রমাণ করেছে, টমেটোতে থাকে উচ্চমানের লাইকোপিন প্রস্টেট। যা এক প্রকার প্রাকৃতিক অ্যান্টি-অক্সিডেন্ট। এটি কোলন ও পাকস্থলিতে ক্যানসারের সেল তৈরি হতে দেয় না।

হাড়ের ক্ষয় রোধ

সবজি হিসেবে নরম হলেও, টমেটো মজবুত হাড় গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। টমেটোতে থাকা প্রচুর ক্যালসিয়াম ও ভিটামিন কে, শক্ত হাড় গঠনে সাহায্য করে। সেই সাথে দেহের টিস্যু পুনর্গঠনে ভূমিকা রাখে।

সুস্থ হৃদপিণ্ড

টমেটোতে আছে ভিটামিন-বি ও পটাশিয়াম। এর ফলে টমেটো আহারে হৃদপিন্ড থাকবে সুস্থ। কোলেস্টেরল ও অতিরিক্ত রক্তচাপের ঝুঁকি কমবে। তাই নিয়মিত টমেটোর জুস পানে, হার্ট অ্যাটাক ও অন্যান্য হৃদরোগের ঝুঁকি কমাতে পারবেন।

টক্সিন দূর করে

টমেটোতে থাকে ভিটামিন-এ ও ভিটামিন সি। এসব ভিটামিন ও ক্যারোটিন রক্তে জমা হওয়া টক্সিন দূর করে। রক্ত করে বিশুদ্ধ।

এসবের পাশাপাশি টমেটোর সালাদ খেলে কিডনিতে পাথর হওয়ার ভয় থাকে না। একই সাথে দৃষ্টিশক্তি ভালো থাকে। যাদের রাতকানা রোগ রয়েছে তাদের জন্য টমেটো খুবই ভালো ওষুধ।

জিরোআওয়ার২৪/এমএ

এই বিভাগের আরও খবর