img

দেশজুড়ে করোনা আতঙ্ক। দিন দিন এর প্রকোপ বেড়েই চলছে। জনজীবন বাঁচাতে এবং এই ভাইরাস প্রতিরোধ করতে যেখানে জনসমাগম এড়িয়ে চলতে বলা হচ্ছে, সেখানে উপনির্বাচনে ভোট গ্রহন চলছে। আজ শনিবার (২১ মার্চ) সকাল ৯টা থেকে ঢাকা-১০, বাগেরহাট-৪ ও গাইবান্ধা-৩ সংসদীয় আসনের উপনির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়েছে এবং বিকেল ৫টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলবে।

গত ৬ ফেব্রুয়ারি এ তিনটি আসনের তফসিল ঘোষণা করে ইসি। তবে, করোনার কারণে এ নির্বাচনে ভোটার উপস্থিতি অনেক কম হওয়ার আশঙ্কা করছে খোদ নির্বাচন কমিশন।

জানাগেছে, ঢাকা-১০ আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ও বাকি দুটি আসনে ব্যালট পেপারে ভোট নেয়া হবে। বাগেরহাট-৪ আসনে বিএনপি প্রার্থীর মনোনয়নপত্র বাতিল হয়েছে তবে বাকি দুটিতে আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির প্রার্থী রয়েছে। সংশ্লিষ্ট সূত্রগুলো এসব তথ্য জানিয়েছে।

এদিকে ইভিএমে ভোট হলে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে বলে মন্তব্য করেছেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি বলেন, ‘ইভিএম মেশিনে ভোট প্রদানের ক্ষেত্রে একই মেশিনে অসংখ্য মানুষের আঙুলের ছাপ পড়ে। এ কারণে করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তি যদি ইভিএম মেশিনে ভোট দেন তাহলে তার মাধ্যমে এটি অনেকের মাঝে সংক্রমিত হওয়ার ঝুঁকি তৈরি হবে।’

এদিকে নির্বাচনকালীন ভোটারদের করোনাভাইরাস থেকে রক্ষা পেতে ভোটকেন্দ্রে যাওয়ার আগে এবং ভোট দেয়ার পর হাত ধোয়ার পরামর্শ দিয়েছেন ইসির জ্যেষ্ঠ সচিব মো. আলমগীর। এছাড়াও ভোটারদের নিরাপত্তার জন্য প্রতিটি ভোটকেন্দ্রে হ্যান্ড স্যানিটাইজার এবং সচেতনতামূলক ব্যানার টানানো থাকবে বলেও জানান তিনি।

জিরোআওয়ার২৪/আরএ

এই বিভাগের আরও খবর