img

সময়টা যেন বেঁকে বসেছে। কমেছে তার গতি। ব্যাস্ত আপনার হঠাৎ যেন মনে হচ্ছে ‘জীবন গেছে থেমে’। খুব স্বাভাবিক। করোনা থেকে বাঁচার সর্বপ্রথম উপায় হচ্ছে আপাতত নিজেকে সবার থেকে দূরে রাখা। তাই যতই কষ্ট হোক, নিজের এবং অন্যদের জীবন বাঁচাতে কিছুদিন ঘরেই কাটান দিন। তবে শুয়ে-বসে নয় কখনোই। পরিস্থিতির গম্ভীরতা মানুষদের মাঝে মানসিক চাপ বাড়িয়ে দিয়েছে। তাই অলস শরীর কিংবা মন দুটোই হতে পারে বিসাদের কারণ। এজন্য নিজের দৈনন্দিন কাজগুলো অল্প করে হলেও সেরে নিতে হবে বাসায়। যেমন, দৈনিক ব্যায়াম।

এসময় বয়স্ক, ডায়াবেটিস, হৃদ্‌রোগ বা কিডনি রোগে আক্রান্ত মানুষদের সুস্থ এবং রোগ প্রতিরোধ ক্ষমতাকে সচল রাখতে নিয়মিত হাঁটা ও ব্যায়ামের বিকল্প নেই। অথচ করোনা ভয়ে বন্দী হয়ে সব ছেড়েছেন তারা। চলুন তাহলে জেনে নেই, ঘরে বসেই ব্যায়াম করার সহজ কিছু উপায়।

বয়স্কদের ব্যায়াম:

বয়স্ক ব্যাক্তির শ্বাসতন্ত্রকে সুস্থ রাখতে শ্বাসপ্রশ্বাসের ব্যায়াম খুবই কার্যুকর। এর জন্য মাটিতে ম্যাট বিছিয়ে শুয়ে পড়তে হবে। এরপর একটি হাত পেটের উপর রেখে নাক দিয়ে শ্বাস নিতে হবে। এই নিশ্বাস ১০ সেকেন্ডের জন্য ধরে রাখুন। তারপর ধীরে ধীরে মুখ দিয়ে নিশ্বাস ছাড়ুন। এইভাবে দিনে দুইবার ১০ বার করলেই হবে।

কপালভাতি:

এটিও শ্বাসপ্রশ্বাসের ব্যায়াম। এখানে, বসে ছোট ছোট শ্বাস নিতে হয়, আর ছাড়তে হয় জোরে। শ্বাস নেয়ার সময় আঙ্গুল দিয়ে চেপে একপাশের নাক বন্ধ করে নিতে হবে, আর ছাড়ার সময় অন্য পাশের নাক বন্ধ করতে হবে। অর্থাৎ যে পাশের নাক দিয়ে শ্বাস নিবে তার অন্যপাশের নাক দিয়ে শ্বাস ছাড়তে হবে। দু’বেলা ১০ থেকে ২০ বার করলেই হবে।

জগিং:

বাড়ির চারপাশে বাগান বা লম্বা বারান্দায় জগিং করতে পারেন। সম্ভব না হলে ঘরের এক জায়গায় দাঁড়িয়েই দৌড়ে নিতে পারেন। এক্ষেত্রে প্রথম ৫ মিনিট ধীরে, মাঝের ২০ মিনিট দ্রুত এবং শেষের ৫ মিনিট আবার ধীরে জগিং করতে হবে। নিয়ম অনুযায়ী জগিং শেষে আরামদায়ক সমতল জায়গায় ৫ মিনিট শুয়ে থাকুন। মনে করে বাড়িতে জগিং করার সময়ও জগিং এর জুতা পড়ে নিতে হবে।

দড়িলাফ:

যাদের পেশি বা হাড়ের কোন প্রকার সমস্যা নেই, তারা বাসায় দড়িলাফ করতে পারেন। ফলে ঘরে বসেই ক্যালরি ঘটাতে পারবেন।

অ্যারোবিক ব্যায়াম:

গানের তালে নাচার মাধ্যমে অ্যারোবিক ব্যায়াম করা হয়। এতে ঘামের সাথে চর্বিও ঝড়ে। খুব সহজেই ঘরে বসেই ২০ থেকে ৩০ মিনিটের অ্যারোবিক ব্যায়াম করে নিতে পারেন। 

এসবের পাশাপাশি ইনডোর সাইক্লিং বা ট্রেডমিলের সুযোগ থাকলে তাও ব্যবহার করতে পারেন।

জিরোআওয়ার২৪/এমএ

এই বিভাগের আরও খবর