img

করোনার প্রকোপ এখন সারা বিশ্বে ছড়িয়েছে। বাদ পরেনি কোন দেশ। পরিস্থিতি মোকাবিলায় মার্কিন যুক্তরাষ্ট্রে জরুরি অবস্থা জারি করে নতুন পদক্ষেপ নিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পদক্ষেপের অংশ হিসেবে একটি ওয়েবসাইটে কথা বলা হয়েছে যা জানাবে করোনা সংক্রমণের ভয়ে নাগরিকদের পরীক্ষা করানোর প্রয়োজন রয়েছে কি-না।

ট্রাম্প জানিয়েছেন, ইন্টারনেট জায়ান্ট অ্যালফাবেট এই ওয়েবসাইট তৈরি করছে যা জানাবে করোনা সংক্রমণের ভয়ে নাগরিকদের পরীক্ষা করানোর প্রয়োজন রয়েছে কি-না।

গুগলের পক্ষ থেকে টুইট করে এ ওয়েবসাইট তৈরির কথা ঘোষণা করা হয়েছে। জানানো হয়েছে, গুগল এক্স ল্যাব একটি হেলফ বিজনেস ইউনিটের সাহায্যে একটি টুল তৈরি করতে চলেছে যেখানে কোভিড ১৯-এর পরীক্ষা প্রয়োজন কিনা তা জানা যাবে। মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প এক টুইটে গুগলকে এই কাজের জন্য ধন্যবাদ জানিয়েছেন।

প্রথমে এটি সান ফ্রান্সিসকোর বাসিন্দাদের জন্য ব্যবহার করার সুযোগ করা হবে। এরপর সেটি প্রয়োজন অনুযায়ী পরিসেবা বৃদ্ধি করা হবে।

বিশ্বের শতাধিক দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়া ভাইরাসটির সংক্রমণে কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা এখন ছয় হাজার ৩৬। আক্রান্তের ঘটনা এক লাখ ৫৮ হাজার ৫৮১। তবে আক্রান্তদের মধ্যে ৭৫ হাজার ৯৩৪ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

জিরোআওয়ার২৪/আরএ

এই বিভাগের আরও খবর