img

কেন্দ্রীয় ভাবে চুক্তিবদ্ধ ক্রিকেটারদের তালিকা প্রকাশ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। গতকাল রবিবার বোর্ড পরিচালকদের অস্টম সভায় কেন্দ্রীয়ভাবে চুক্তির আওতাধীন খেলোয়াড়দের এই তালিকা চুড়ান্ত করা হয়েছে। ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর ২০২০ পর্যন্ত মেয়াদের জন্য এই চুক্তি কার্যকর করা হবে।

চারটি ক্যাটাগরিতে মোট ১৬জন খেলোয়াড়কে এই চুক্তির আওতায় আনা হয়েছে। ক্যাটাগরি গুলো হচ্ছে 'এ', 'বি', 'সি' এবং 'ডি'। এর মধ্যে রুকি ক্যাটাগরি বাদ দিয়ে 'ডি' ক্যাটাগরি করা হয়েছে। যেখানে অন্তর্ভুক্ত হয়েছেন আফিফ হোসেন ও নাঈম শেখ। বোর্ড সভায় তিন ফরম্যাটের ক্রিকেটের জন্য খেলোয়াড়দেরও আলাদা করেছে। ১৬ ক্রিকেটারের মধ্যে ৭ ক্রিকেটারকে সব ফরম্যাটের জন্য অন্তর্ভুক্ত করা হয়েছে। আর চারজনকে শুধু লাল বলের জন্য। ফলে ওই চারজন শুধুমাত্র টেস্টের জন্য চুক্তিবদ্ধ হয়েছে। ৫ ক্রিকেটারকে সাদা বলের জন্য যুক্ত করা হয়েছে।

নতুন এই তালিকা থেকে বাদ পড়েছেন সম্প্রতি ওয়ানডে দলের নেতৃত্ব থেকে সড়ে দাঁড়ানো মাশরাফি বিন মুর্তজা। নেতৃত্ব ছেড়ে দিলেও বোলার হিসেবে খেলা চালিয়ে যাবার ঘোষণা দিয়েছেন তিনি। অবশ্য মাশরাফি নিজেই তালিকা থেকে তাকে বাদ দিয়ে নতুন খেলোয়াড় অন্তর্ভুক্ত করার জন্য বোর্ডকে অনুরোধ জানিয়েছিলেন। আইসিসির নিষেধাজ্ঞার কারণে সব ধরেনের ক্রিকেট কর্মকাণ্ড থেকে নির্বাসিত থাকা সাকিব আল হাসানও ঠাই পাননি এই তালিকায়।

এ দুই ক্রিকেটার ছাড়া গত বছরের তালিকা থেকে বাদ পড়া ক্রিকেটাররা হলেন- ইমরুল কায়েস, আবু হায়দার রনি, সাইদ খালেদ আহমেদ, রুবেল হোসেন ও সাদমান ইসলাম। অপরদিকে তাদের পরিবর্তিত হিসেবে নতুন চুক্তিতে যুক্ত হয়েছেন নাজমুল হোসেন শান্ত, মোহাম্মদ মিথুন, এবাদত হোসেন, আফিফ হোসেন ও নাঈম শেখ।

নতুন চুক্তিবদ্ধ খেলোয়াড়দের তালিকা:

সাদা ও লাল বল: তামিম ইকবাল, লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিথুন, তাইজুল ইসলাম, ও মেহেদি হাসান মিরাজ।

শুধুমাত্র লাল বল: মুমিনুল হক, নাঈম হাসান, আবু জায়েদ রাহি ও এবাদত হোসেন।

শুধুমাত্র সাদা বল: মাহমুদউল্লাহ রিয়াদ, সাইফউদ্দিন, মুস্তাফিজুর রহমান, আফিফ হোসেন ও নাঈম শেখ।

তালিকা থেকে বাদ পড়েছেন: মাশরাফি বিন মুর্তজা, সাকিব আল হাসান, ইমরুল কায়েস, আবু হায়দার রনি, সাইদ খালেদ আহমেদ, রুবেল হোসেন ও সাদমান ইসলাম।

নতুন যুক্ত হয়েছেন: নাজমুল হোসেন শান্ত, মোহাম্মদ মিথুন, এবাদত হোসেন, আফিফ হোসেন ও নাঈম শেখ।

এই বিভাগের আরও খবর