Ads
img

স্কুল-কলেজের শিক্ষার্থীদের প্রোগ্রামিংয়ে আগ্রহী করতে ও তাদের দক্ষতা যাচাইয়ের জন্য স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক-প্রথম আলো আন্তস্কুল ও কলেজ জাতীয় প্রোগ্রামিং প্রতিযোগিতা শুরু হয়েছে।

আজ শুক্রবার (৬ মার্চ) সকাল পৌনে ৯টায় ঢাকার ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শুক্রাবাদ ক্যাম্পাসে দিনব্যাপী এ আয়োজনের উদ্বোধন করা হয়।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের ভিডিও প্রদর্শনীর মাধ্যমে প্রতিযোগিতার আনুষ্ঠানিকতা শুরু হয়। এরপর প্রথম আলোর যুব কার্যক্রমের প্রধান মুনির হাসান এ বছর ইন্টারন্যাশনাল কলেজিয়েট প্রোগ্রামিং প্রতিযোগিতার (আইসিপিসি) ওয়ার্ল্ড ফাইনালের জন্য নির্বাচিত বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের বুয়েট হেলবেন্ট দলের সদস্যদের মঞ্চে ডেকে নেন। বুয়েট হেলবেন্ট দলের সদস্য আশিকুল ইসলাম, অর্ঘ্য পাল ও প্রিতম কুন্ডু প্রতিযোগিতায় অংশগ্রহণকারী স্কুল-কলেজের শিক্ষার্থীদের বিভিন্ন পরামর্শ দেন। তাঁরা বলেন, প্রোগ্রামিংয়ের বিশ্ব আসরে শক্তিশালী প্রতিযোগীরা ছোটবেলা থেকেই প্রোগ্রামিং শুরু করে। প্রোগ্রামিং মানে শুধু প্রোগ্রামিং ভাষা শেখা নয়, বরং প্রোগ্রামিং ভাষা ব্যবহার করে সমস্যার সমাধান করতে পারা।

উদ্বোধনী পর্বের পর প্রতিযোগিতায় অংশগ্রহণকারী দলগুলো নির্ধারিত কম্পিউটার ল্যাবে চলে যায়। সকাল ১০টা থেকে শুরু হয়েছে মূল প্রতিযোগিতা।

বিকেলে প্রতিযোগিতার সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি বুয়েটের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল (সিএসই) বিভাগের অধ্যাপক মোহাম্মদ কায়কোবাদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আন্তর্জাতিক প্রোগ্রামিং প্রতিযোগিতার বিচারক শাহরিয়ার মঞ্জুর ও বুয়েটের অধ্যাপক সোয়েল রহমান। এ ছাড়া উপস্থিত থাকবেন স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা নাসের এজাজ বিজয়, প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের কান্ট্রি হেড অব করপোরেট অ্যাফেয়ার্স, ব্রান্ড অ্যান্ড মার্কেটিং বিটপী দাশ চৌধুরী, প্রথম আলোর সহযোগী সম্পাদক আনিসুল হক। সূত্র- প্রথম আলো

এই বিভাগের আরও খবর