img

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা ‘আমার দেখা নয়া চীন’গ্রন্থের মোড়ক উন্মোচন করা হবে আজ। অমর একুশে বইমেলা উদ্বোধনের পরই বঙ্গবন্ধুর লেখা তৃতীয় এ গ্রন্থটির মোড়ক উন্মোচন করবেন বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলার পাশাপাশি ইংরেজি ভাষাতেও বইটির সংস্করণ থাকবে বলে জানিয়েছে বাংলা একাডেমি।

মুজিববর্ষ সামনে রেখে এবারের অমর একুশে বইমেলা উৎসর্গ করা হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। আর এ বইমেলাতেই বাংলা একাডেমি প্রকাশ করছে চীন সফরের অভিজ্ঞতা নিয়ে বঙ্গবন্ধুর লেখা বই ‘আমার দেখা নয়া চীন।

বাংলা একাডেমির মহাপরিচালক হাবিবুল্লাহ সিরাজি জানান, ‘আমার দেখা নয়া চীন’বইটির গ্রন্থস্বত্ব থাকছে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরোরিয়াল ট্রাস্টের’ নামে। বইয়ের ভূমিকা লিখেছেন বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর বইটি সম্পাদনা করেছেন বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান।’

উল্লেখ্য, বঙ্গবন্ধু ১৯৫২ ও ১৯৫৭ সালে দুই বার চীন সফর করেছিলেন। প্রথম সফরের সময়কার বিভিন্ন অভিজ্ঞতা তিনি একটি ডায়েরিতে লিখে রেখেছিলেন। সেই সফরের অভিজ্ঞতার পাশাপাশি ওই সময়কার চীনের রাজনৈতিক ও আর্থ-সামাজিক অবস্থা নতুন বইটিতে উঠে আসবে বলে জানা গেছে। বইয়ে বঙ্গবন্ধুর ডায়েরির কয়েকটি পাতার ছবিও থাকবে।

এই বিভাগের আরও খবর