img

দেশের বন্যা পরিস্থিতি মোকাবিলায় নৌ, বিমান ও সেনাবাহিনী প্রস্তুত রয়েছে বলে জানিয়েছেন সেনাবাহিনীর প্রধান জেনারেল আজিজ আহমেদ।

আজ বুধবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ সম্মেলন কক্ষে জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনের চতুর্থ দিনের প্রথম অধিবেশন শেষে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

সেনাপ্রধান বলেন, ‘দেশের বন্যা পরিস্থিতি যদি আরো অবনতি হয়, তবে তা মোকাবিলায় কোনো সহযোগিতার প্রয়োজন হলে নৌ, বিমান ও সেনাবাহিনী প্রস্তুত রয়েছে।’

এক প্রশ্নের জবাবে সেনাপ্রধান বলেন, ‘নিজেদের মধ্যে বোঝাপড়া কীভাবে আরো ভালো করা যায়, সে বিষয়েও ডিসিদের সঙ্গে আলোচনা হয়েছে।’

গত কয়েক দিনে দেশের বিভিন্ন জেলায় বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। দেশের বেশির ভাগ নদ-নদীতে বন্যার পানি বাড়ছে। অনেক এলাকার ঘরবাড়ি ও রাস্তাঘাট বন্যার পানিতে ডুবে গেছে। পানিবন্দি হয়ে পড়েছেন কয়েক লাখ মানুষ। বন্যার ফলে খাদ্য, বিশুদ্ধ পানি ও আশ্রয়ের সংকটে ভুগছেন পানিবন্দি মানুষ। সারা দিন পানিতে চলাফেরা করায় বানভাসিরা পানিবাহিত বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছেন।

বন্যার পানিতে ডুবে কুড়িগ্রামে গত দুদিনে শিশুসহ মোট ১০ জনের মৃত্যু হয়েছে।

প্রতিবেশী দেশ ভারত, চীন ও নেপালে আরো বৃষ্টিপাত হলে এবং ব্রহ্মপুত্র ও যমুনার পানি বৃদ্ধি পেলে দেশে বন্যা পরিস্থিতি আরো অবনতি হতে পারে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান। তিনি জানান, বন্যায় এখন পর্যন্ত ২০ জেলা আক্রান্ত হয়েছে।

এই বিভাগের আরও খবর


সর্বশেষ