img

গতকাল রোববার পর্দা নেমেছে দ্বাদশ বিশ্বকাপ ক্রিকেটের। এবার ঘোষণা হয়েছে সেরা একাদশ। আর সেখানে জায়গা পেয়েছেন বাংলাদেশের তারকা অলরাউন্ডার সাকিব আল হাসান। আসরে ব্যাটে-বলে দুর্দান্ত খেলে এই একাদশে জায়গা পান সাকিব।

আইসিসির পাঁচ সদস্যের একটি কমিটি বিশ্বকাপের সেরা একাদশ গঠন করে। ইয়ান বিশপ, ইয়ান স্মিথ ও ইশা গুহ এবং ক্রিকেট লেখক লরেন্স বুথ এই কমিটিতে রয়েছেন। আর আহ্বায়কের দায়িত্ব পালন করেন আইসিসির কর্মকর্তা জিওফ অ্যালারডাইস।

প্রথমবার বিশ্বকাপ জেতা ইংল্যান্ডের চার, নিউজিল্যান্ড, ভারত ও অস্ট্রেলিয়ার দুজন করে রয়েছেন এ তালিকায়।

তবে বিশ্বকাপের মতো আসরে সাকিবের মতো অলরাউন্ড পারফরম্যান্স আর কারো নেই। বাংলাদেশি অলরাউন্ডারের পরিসংখ্যান ও পারফরম্যান্স এই একটি জায়গাতেই ম্লান হয়ে যায়, কারণ বাদবাকি যাঁরা সব তালিকার ওপরের দিকে আছেন, তাঁরা সবাই অন্তত সেমিফাইনাল খেলেছেন, কয়েকজন ফাইনালেও জায়গা করে নিয়েছেন।

কিন্তু তাঁদের চেয়ে সাকিব একটা জায়গায় এগিয়ে আছেন, সেটা হলো ব্যাটে-বলে এমন পারফরম্যান্স আর কেউই দেখাতে পারেননি।

সাকিব মোট আটটি ম্যাচে ব্যাট হাতে মাঠে নামেন, ৬০৬ রান তুলেছেন, ৮৬.৫৭ গড়ে। সাকিবের গড় টুর্নামেন্টের দ্বিতীয় সর্বোচ্চ। বল হাতে সাকিব আট ম্যাচে নিয়েছেন ১১টি উইকেট।

অর্থাৎ ব্যাটিং ও বোলিং দুই বিভাগেই সাকিব দলের তিনটি জয়ে ভূমিকা রেখেছেন। প্রথম দুটি জয়ের একটিতে সেঞ্চুরি করেছেন, একটিতে পাঁচ উইকেট নিয়েছেন। ইংল্যান্ডের বিপক্ষেও সেঞ্চুরি করেছেন। মোট আট ম্যাচ খেলা সাকিব সাতটি ইনিংসেই ন্যূনতম ৫০ রান অতিক্রম করেছেন। বিশ্বকাপে তাঁর সর্বনিম্ন সংগ্রহ ৪১ রান।

বিশ্বকাপ ক্রিকেটের ইতিহাসে একমাত্র ক্রিকেটার হিসেবে ৬০০-এর ওপর রান ও ১০টিরও বেশি উইকেট নিয়েছেন সাকিব।

২০১৯ বিশ্বকাপের সেরা একাদশ : জেসন রয়, বেন স্টোকস, জোফরা আর্চার, জো রুট (ইংল্যান্ড), রোহিত শর্মা, জাসপ্রিত বুমরাহ (ভারত), কেন উইলিয়ামসন (অধিনায়ক), লকি ফার্গুসন (নিউজিল্যান্ড), সাকিব আল হাসান (বাংলাদেশ), অ্যালেক্স ক্যারি ও মিচেল স্টার্ক (অস্ট্রেলিয়া)।

এই বিভাগের আরও খবর