img

রকগুরু আজম খানের ৬৯তম জন্মবার্ষিকীতে তার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে প্রকাশিত হচ্ছে শিল্পী সৌর'র ট্রিবিউট সিংগেলস আজম খান।

বাংলা গানের এই কিংবদন্তি শিল্পীর অবদানের প্রতি কৃতজ্ঞতা জানাতে ২৮ ফেব্রুয়ারি মুক্তি পেতে যাচ্ছে আজম খান গানের ভিডিও। শিল্পী সৌর’র সুরে ও কন্ঠে নির্মিত এই গানের কথা লিখেছেন চিত্রশিল্পী ও লেখক ধ্রুব এষ। সাউন্ড ডিজাইনিং, মিক্সিং ও মাস্টারিং এর কাজ করেছেন রেজাউল করিম লিমন।

কসমিক ডিজিটালের কারিগরি সহায়তায় গানটির ভিডিওচিত্র নির্মান করছেন নির্মাতা জহিরুল হাসান।

শিল্পী সৌর বলেন, বাংলা গানের রাজ্যে ঝড়ো হাওয়া বইয়ে দেওয়া শিল্পী গুরু আজম খান। আমরা যারা সমসাময়িক ধারায় গান গাওয়ার চেষ্টা করি তারা সবাই তার কাছে সমানভাবে ঋণী।

তিনি অস্ত্রহাতে যুদ্ধ করে যেমন মাতৃভূমিকে হানাদারমুক্ত করেছেন। তেমন বাংলা গানকেও দেখিয়েছেন মুক্তির পথ। উন্মাতাল সত্তুরের দশকে বাংলাদেশের কৃষ্টি পরম্পরা ও শতভাগ বাংগালীয়ানা বজায় রেখে তিনি বাংলা গানকে করে তুলেছিলেন বিশ্বজনিন। রক, পপ, রক এন্ড রোল, সার্ফ রক, ফোক রকসহ বিশ্বসংগীতের নানা ধারায় তিনি সমৃদ্ধ করেছেন বাংলা গানের ভান্ডার। আমরা যারা গুরুর গান শুনে বড় হয়েছি। তার গান শুনে গাওয়ার, বাজানোর, সুর করার কিংবা গান লেখার সাহস পেয়েছি তাদের সবার পক্ষ থেকেই এই শ্রদ্ধাঞ্জলি।

তার মত বিশাল মানুষকে শ্রদ্ধা জানানোর ক্ষেত্রে এটা খুবই ক্ষুদ্র একটা চেষ্টা। ২৮ মার্চ মধ্যরাতে গানটি ইউটিউব, ফেসবুক, আই টিউনসহ বিভিন্ন মাধ্যমে গানটি প্রকাশ করা হবে।

এই বিভাগের আরও খবর


সর্বশেষ