img

পুডিং অনেকেরই খুব প্রিয় ডেজারট।তবে এক ধরনের ডিমের পুডিং না করে মুখ মিষ্টি করতে তৈরি করতে পারেন একটি ভিন্নধর্মী চকলেটের ভ্যানিলা পুডিং।

উপকরণ

দুধ ১ লিটার, কোকো পাউডার ১ টেবিল চামচ, চিনি ৮ টেবিল চামচ, চকো চিপস ১ টেবিল চামচ, ভ্যানিলা এসেন্স ৩-৪ ফোঁটা, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, ডিম ২ টি।

প্রণালি

১ লিটার দুধকে জ্বাল দিয়ে ঘন করতে হবে, এতে দুধের পরিমাণ ১/২ লিটার হতে হবে। দুধের সঙ্গে চিনি মিশিয়ে একসঙ্গে ঘন করে ফুটিয়ে ঠাণ্ডা করে নিন। এরপর দুধটি দুটো পাত্রে অর্ধেক ভাগ করে রাখুন।

দুটো বাটিতে একটা করে ডিম ভেঙে দিন। এর সঙ্গে ১ টেবিল চামচ করে কর্নফ্লাওয়ার এবং আধা কাপ করে দুধ দিন। এবার দুধের একটি বাটিতে ভ্যানিলা এসেন্স মেশান এবং অন্য একটি বাটিতে কোকো পাউডার মেশান।

২টি ফ্লেভারের বাটি আলাদাই রাখুন। চুলায় আঁচে বসানোর আগে কড়াইতে পরিমাণমতো পানি দিন স্টিম হওয়ার জন্য। পানি স্টিম হতে হতে শুকিয়ে যেতে পারে, সেক্ষেত্রে আলাদাভাবে গরম পানি ঢালুন চুলার পাত্রটিতে। আঁচটি মিডিয়াম থাকতে হবে।

এবার পুডিং স্টিমে বসানোর পালা। এবার কোকো পাউডার মেশানো দুধের পাত্র আঁচে বসান এবং ভালোভাবে ঢেকে দিন যেন পুডিং জমাট হতে পারে। কিন্তু সামান্য ফাঁকা রাখবেন যেন বাতাস বের হতে পারে। কিছুক্ষণ পর দেখুন হালকা জমাট হয়েছে কিনা।

মোটামোটি জমাট বেঁধে গেলে এর উপরে ভ্যানিলা এসেন্স মেশানো দুধটি খুব আস্তে ঢেলে দিন এবং একই রকমভাবে ঢেকে দিয়ে স্টিম করতে দিন।

এভাবে ভ্যানিলা এবং কোকোর লেয়ার হবে এবং পুডিং-টির চকোলেট ও ভ্যানিলা ২টি ফ্লেভার পাওয়া যাবে। ২০-২৫ মিনিট পর আবার চেক করুন এবং পুডিং জমাট বেঁধে গেলে নামিয়ে ফেলে ঠাণ্ডা করুন।

ঠাণ্ডা হয়ে গেলে খুব সাবধানে বাটিটি উল্টা করে একটি প্লেটে পুডিং নামিয়ে ফ্রিজে রেখে দিন ১ ঘণ্টা। ফ্রিজ থেকে বের করে উপরে চকো চিপস বা গ্রেট করা চকলেট ছড়িয়ে দিন। ঠাণ্ডা ঠাণ্ডা পরিবেশন করুন মজাদার চকো ভ্যানিলা পুডিং।

এই বিভাগের আরও খবর