img

নির্বাচনী জোটের অংশীদারদের সঙ্গে আলোচনা শেষে আগামী বছরের এপ্রিলে আগাম নির্বাচনের আয়োজন করতে রাজি হয়েছে ইসরাইলী প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহুর দল। সোমবার (২৪ ডিসেম্বর) এক ঘোষণায় একথা জানিয়েছে নেতানিয়াহুর দলের এক মুখপাত্র। খবর আল জাজিরার।

নেতানিয়াহুর লিকুদ পার্টির এক মুখপাত্র জানিয়েছেন, জোট প্রধান নেতানিয়াহুর সরকার পার্লামেন্ট ভেঙ্গে দেওয়ার ও আগামী এপ্রিলে বাজেট ও জাতীয় দায়বদ্ধতার নামে আগাম নির্বাচন আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে।

বর্তমানে চতুর্থ দফায় প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন নেতানিয়াহু। পার্লামেন্টে তার সংখ্যাগরিষ্ঠতা কোনরকম। ১২০ আসনের পার্লামেন্টে তার দলের দখলে রয়েছে মাত্র ৬১ আসন। ইসরাইলী আইন অনুসারে, আগামী বছরের নভেম্বরের মধ্যে নতুন নির্বাচনের আয়োজন করতে হবে।

নভেম্বরে গাজা যুদ্ধবিরতি চুক্তির বিরোধীতায় পদত্যাগ করেছেন প্রতিরক্ষামন্ত্রী আভিগদর লিয়েবারম্যান। এতে করে পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা আরও কমে গেছে নেতানিয়াহুর দলের। পাশাপাশি জোট থেকেও কমেছে লিয়েবারম্যানের দলের অধীনে থাকা পাঁচ আসন।

এসবের মাঝে নেতানিয়াহুর বিরুদ্ধে বেশ কয়েকটি দুর্নীতির অভিযোগে তদন্ত আলু রয়েছে। এসব তদন্তের অন্তত তিনটিতে পুলিশ নেতানিয়াহুর অভিশংসনের দাবি জানিয়েছে। এ বিষয়ে কী পদক্ষেপ নেওয়া হবে তা বিবেচনা করছেন দেশটির অ্যাটর্নি জেনারেল।

তবে তারপরও, দেশটিতে নেতানিয়াহুর জনপ্রিয়তা শীর্ষে রয়েছে। জনমত জরিপে সবচেয়ে এগিয়ে রয়েছে তার লিকুদ পার্টি।

এই বিভাগের আরও খবর


সর্বশেষ