img

মঙ্গলবার জয়পুরে হয়ে গিয়েছে আইপিএলের নিলাম। যা নিয়ে সরগরম ক্রিকেটমহল। কেউ কেউ পেয়েছেন বেস প্রাইসের কয়েকগুণ দাম। এর আগেও এমন ঘটনা ঘটেছে নিলামে। এক নজরে দেখে নেওয়া যাক আইপিএলের নিলামে সবচেয়ে দামি ক্রিকেটার কারা?

২০১১ সালের নিলামে গৌতম গম্ভীরকে ১১.৪ কোটি টাকায় নিয়েছিল কলকাতা নাইট রাইডার্স। তাঁকে সেবার অধিনায়কও করা হয়। গম্ভীরের নেতৃত্বে দু’বার চ্যাম্পিয়ন হয় কেকেআর।

২০১২ সালের নিলামে রবীন্দ্র জাডেজাকে ৯.৭২ কোটি টাকায় নেয় চেন্নাই সুপার কিংস। বাঁ-হাতি অলরাউন্ডার তখন থেকে এখনও খেলছেন সিএসকে-র হয়েই।

২০১৪ সালের নিলামে ফের যুবরাজ সিংহ। আর তখন তার দাম উঠেছিল ১৪ কোটি টাকা। বাঁ-হাতিকে নিয়েছিল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। টি-টোয়েন্টিতে দ্রুততম হাফ-সেঞ্চুরির রেকর্ড তখন যুবির দখলেই ছিল।

২০১৫ সালের নিলামে যুবরাজ সিংকে ১৬ কোটি টাকায় নিয়েছিল দিল্লি ডেয়ারডেভিলস। যা এখনও পর্যন্ত রেকর্ড। এ বারের নিলামে যুবিকে এক কোটি টাকার বেস প্রাইসে নিয়েছে মুম্বই ইন্ডিয়ান্স।

২০১৭ সালের নিলামে পুণে সুপারজায়ান্টস ১৪.৫ কোটি টাকায় নিয়েছিল ইংল্যান্ডের অলরাউন্ডার বেন স্টোকসকে। এর আগের দুই মৌসুম ধরেই স্টোকসের দিকে নজর ছিল ক্রিকেটপ্রেমীদের।

২০১৮, আবারও সেই বেন স্টোকস। ২০১৮ সালের শুরুর দিকে হওয়া নিলামে রাজস্থান রয়্যালস ১২.৫ কোটি টাকায় নিলাম হয়েছিলেন বেন স্টোকস। ব্যাটে ১৯৬ রান, বলে আট উইকেট নেওয়ায় পরের বছরের জন্য তাঁকে রেখে দিয়েছে রাজস্থান।

আর এবারের আইপিএলে সবচেয়ে বেশি দামে বিক্রি হয়েছেন জয়দেব উনাদকাট ও নবাগত বরুণ চক্রবর্তী। তাদের দুজনের মূল্য ৮.৪ কোটি রূপি। উনাদকাটকে দলে ভিড়িয়েছে রাজস্থান রয়্যালস। আর বরুণকে দলে ভিড়িয়েছে কিংস ইলেভেন পাঞ্জাব।

এই বিভাগের আরও খবর