img

নিজের মোজার গন্ধে ফুসফুসে সংক্রমণ৷ আপাতত হাসপাতালেই ভরতি রয়েছেন ওই ব্যক্তি। এই ঘটনাটি ঘটেছে চিনের ফুজিয়ান প্রভিন্সের জাংঝুতে। জানা গিয়েছে, অফিস থেকে ফেরার পর নিজের মোজা খুলেই অসুস্থ হয়ে পড়েন ওই ব্যক্তি।  

কিছুটা মানুষের অভ্যাস ও কিছুটা বায়োলজিক্যাল ফ্যাক্টর। শরীরে দুর্গন্ধের কারণ হিসেবে ত্বক বিশেষজ্ঞরা এই পরামর্শই দিয়ে থাকেন। কিছুটা পরিবেশের প্রভাবও থাকে। আর্দ্রতা বেশি থাকলেও শরীরে গন্ধের উদ্রেক হয়। অফিস থেকে ফেরার পর বাড়িতে জুতো খোলেন ওই ব্যক্তি। তারপরই নিজের মোজা খোলার সময়ই অসুস্থ হয়ে পড়েন। হাসপাতালে নিয়ে যাওয়া হলে এক্স-রে করা হয় তাঁর। চিকিৎসকদের মতে, মোজার দুর্গন্ধ থেকেই ফুসফুসে সংক্রমণ হয়ে গিয়েছে। তাড়াতাড়ি পরীক্ষানিরীক্ষায় শুরু হয় তাঁর। আপাতত হাসপাতালেই ভরতি রয়েছেন তিনি৷

মোজার দুর্গন্ধের কথা সবাই জানে। কমবেশি পরিবারের কোনও না কোনও সদস্যের এই রোগ আছে। কিন্তু সোশ্যাল মিডিয়ায় তা কখনও প্রকাশ্যে আসে না। সহ্য করেন অনেকেই। কিন্তু মোজার ফাংগাস থেকে এভাবে ফুসফুসে সংক্রমণ হতে পারে, সেটা কি কেউ ভেবেছে? চলতি বছরের শুরুতে আমেরিকার ২১ বছরের এক যুবতী স্বীকার করেন, মোজার দুর্গন্ধের জন্য ক্ষতিপূরণ হিসাবে একজনকে অনেক টাকা দিতে হয়েছিল তাঁকে।

এই বিভাগের আরও খবর