img

অ্যাপেন্ডিক্স অপারেশন করতে গিয়ে ডাক্তারবাবুর চক্ষু ছানাবড়া। এরকমই এক ঘটনা ঘটেছে ক্যামেরুনে। ক্যামেরুনের এক বছর ২৬ এর তরুণী বেশ কিছুদিন ধরে পেটের যন্ত্রনায় কাতর হয়ে পড়েছিলেন। সঙ্গে বমি বমি ভাব, জ্বর।
ডাক্তার দেখালে ডাক্তার স্ক্যান করতে বলেন। স্ক্যান রিপোর্ট দেখে জানা যায় উনার তলপেটে কিছু ফ্লুইড জমা হয়েছে। এবং অপারেশনের সিদ্ধান্ত নেন ডাক্তারবাবু। অপারেশন করতে গিয়ে ডাক্তার বাবুর এক বিরল অভিজ্ঞতা শিকার হলেন। যা মেডিক্যাল ইতিহাসের এই প্রথম বার ঘটনা বলে অনুমান চিকিত্‍সকদের।
অ্যাপেন্ডিক্স অপারেশন করতে গিয়ে ডাক্তারবাবু দেখলেন অ্যাপেনডিক্সের মধ্যে কনডম।কিছুতেই ডাক্তারবাবু বুঝতে পারছিলেন না। তখনই অ্যাপেনডিক্স এর ভিতর কনডম নিয়ে খোলসা করলেন ওই বছর ২৬ এর তরুণী।তিনি বলেন প্রায় ২সপ্তাহ আগে তার বয়ফ্রেন্ডের সাথে সঙ্গমে লিপ্ত হয়েছিলেন। তখনই ঘটনা ক্রমে কনডম তিনি গিলে ফেলেন।এবং ৫-৬দিন পর টয়লেটে গিয়ে দেখেন তার পায়খানার সাথে কিছু কনডমের টুকরো বেরিয়ে এসেছে।
তখন ডাক্তারবাবু অনুমান করলেন যে কনডমের কিছুটা টুকরো রয়ে গিয়েছিল এবং সেটি অ্যাপেন্ডিক্সে গিয়ে জমা হয়। সেই থেকেই সংক্রমণ ছড়ায়। তারপরে এই বিপত্তি।

চিকিত্‍সকদের মতে কনডম পাওয়ার ঘটনা চিকিত্‍সা বিজ্ঞানে এই প্রথম হলেও এর আগে এপেনডিক্সে হাড়ের টুকরো, চুল, পিন পাওয়া গিয়েছিল। এখন পাওয়া গেল কনডম।

এই বিভাগের আরও খবর


সর্বশেষ