img

বগুড়ায় শুরু হয়েছে দুই দিনব্যাপি কবি সম্মেলন। এবছর কবি সম্মেলনে ৪০ জেলা থেকে দুইশতাধিক কবি-সাহিত্যিক অংশগ্রহণ করেছেন। শুক্রবার সকালে এই সম্মেলনের উদ্বোধন করেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) কথাসাহিত্যিক ইমরান চৌধুরী।

সকাল সাড়ে ১০টায় শহরের উডবার্ণ পাবলিক লাইব্রেরি মিলনায়তনের সামনে থেকে কবি সম্মেলনের আনন্দ পদযাত্রা বের হয়ে শহর প্রদক্ষিণ করে। পরে বগুড়া লেখক চক্রের উপদেষ্টা কবি বজলুল করিম বাহারের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী সভা অনুষ্ঠিত হয়।

উদ্বোধনী আলোচনায় প্রধান অতিথি ছিলেন- কবি হাবীবুল্লাহ সিরাজী। সম্মানিত অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি কথাশিল্পী  শিরীণ আখতার, কবি মাকিদ হায়দার, রাজশাহী কবিকুঞ্জের সাধারণ সম্পাদক আরিফুল হক কুমার। বাচিকশিল্পী অলোক পালের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের উপদেষ্টা কবি শিবলী মোকতাদির। উদ্বোধনী পর্বে সংগঠনের মুখপত্র ‘ঈক্ষণ’ এর মোড়ক উন্মোচন করা হয়।

উদ্বোধনী দিনে কথা ও কবিতার দুটি পর্বে সভাপতিত্ব করেন কবি আলমগীর রেজা চৌধুরী ও কবি খৈয়াম কাদের। কবি কামরুন নাহার কুহেলীর উপস্থাপনায় এ পর্বে আলোচক ছিলেন জলিল আহমেদ, চৌধুরী বাবুল বড়ুয়া ও খালেদ উদ দীন। পরে স্বরচিত কবিতা পাঠ পর্বে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আগত কবিরা স্বরচিত কবিতা পাঠ করেন।

বিকেলে ‘স্বাধীনতা পরবর্তী বাংলা কবিতার স্বর’ শীর্ষক আলোচনা সভায় গল্পকার রাজা সহিদুল আসলামের উপস্থাপনায় আলোচক হিসেবে অংশগ্রহণ করেন মনি হায়দার, কবীর রানা, কাজী রাফি এবং হোসনে আরা মনি। আবৃত্তি পর্বে শরীফ মজুমদারের সভাপতিত্বে এবং অলোক পালের সঞ্চালয়ায় অংশগ্রহণ করেন সুনীল শৈশব, রাকিব জুয়েল, শ্রাবণী সুলতানা, জান্নাতুল ফেরদৌস তৃষা এবং জেফরিন রহমান।

Sourse;news24bd

এই বিভাগের আরও খবর