img

নাগরিক জীবন মানুষকে দেয় না নিজের খেয়াল রাখার সুযোগ। ইট-কাঠের নগরীতে নিজের জন্য সময় খুঁজে পাওয়া খুব একটা সম্ভব হয়ে ওঠে না সব সময়। প্রযুক্তি এ সময়ে যেন এক আশীর্বাদ। রোজকার জীবনের ছোট ছোট ভাবনার দায়িত্বও যেন নিয়ে নিতে চায়।

প্রযুক্তিময় জীবন
একবিংশ শতাব্দীর এই পৃথিবীতে নিজেদের জীবনকে কীভাবে আরও সহজ করে তোলা যায়, কীভাবে একটি কঠিন কাজকে খুব সহজে শেষ করা যায় এই ভাবনায় আমরা নিজেদের ব্যস্ত রাখতে পছন্দ করি। বর্তমান সময়ে এসে আমরা আমাদের অনেক কাজই মোবাইল অথবা কম্পিউটারের সাহায্যে করে থাকি। খাবার খাওয়া, কাপড় ধোয়া কিংবা ঘর পরিস্কার- সবকিছুর সমাধান এখন ইন্টারনেটে পাওয়া যাচ্ছে। আর সে ক্ষেত্রে মোবাইলের ব্যবহার কম্পিউটারের থেকে অনেকাংশেই বেশি। এখন চাইলেই আপনি কখন পানি খাবেন, আপনার ওষুধের দরদাম, প্রতিদিন কতক্ষণ হাঁটবেন, কোন খাবার কতটুকু খাবেন অথবা বাসায় বসেই ইয়োগা কীভাবে করবেন তা মোবাইল অ্যাপ্লিকেশন ডাউনলোড করে জানতে পারবেন খুব সহজেই। আজ তেমনই কিছু মোবাইল অ্যাপ্লিকেশনের নাম এবং এদের কার্যকারিতা সম্পর্কিত তথ্য আপনাদের জন্য।

-সেভেন মিনিট ওয়ার্কআউট চ্যালেঞ্জ অ্যাপ
এই অ্যাপটির ডিজাইন করা হয়েছিল এমন মানুষদের জন্য, যারা তাদের ব্যক্তিগত জীবনে অনেক ব্যস্ত। বাজারে আসার পরেই এ অ্যাপটি সবার কাছেই জনপ্রিয় হতে লাগল। ফলে সব থেকে বেশি ডাউনলোড হওয়া অ্যাপ্লিকেশন এটা এখন। এই অ্যাপ্লিকেশনের মাধ্যমে সাত মিনিট অনুশীলন করে খুব সহজেই আপনি আপনার শরীরের আকার পরিবর্তন করে নিজেকে ফিট হিসেবে প্রকাশ করতে পারবেন।

-ডেইলি ইয়োগা
প্রতিদিনের ইয়োগার প্রশিক্ষণ এবং যোগাসনের ভঙ্গি কেমন হবে তা পুঙ্খানুপুঙ্খরূপে লেখা ও ভিডিওর মাধ্যমে দেখে ও শিখে নেওয়ার চমৎকার একটি অ্যাপ্লিকেশন এটি। ৪০০টিরও বেশি ভিডিওতে খুব সুন্দরভাবে দেখানো আছে করণীয় সব কার্যাবলি। সঙ্গে অনুশীলনের সময় স্বস্তিকর বাদ্যযন্ত্রের বাজনা আপনার অনুশীলনকে আরও প্রশান্ত করে মনকে করে তুলবে সতেজ।

-সেভেন মিনিট ওয়ার্কআউট
মূলত কার্যক্ষেত্রে বসেও যেন মানুষ তাদের স্বাস্থ্যের যত্ন নিতে পারে এই লক্ষ্যেই অ্যাপ্লিকেশনটির ডিজাইন করা হয়। দুই কোটিরও বেশি মানুষের মোবাইলে নিত্যদিন ব্যবহার হচ্ছে এ অ্যাপ্লিকেশনটি। যেখানে ১০০০-এর থেকেও বেশি অনুশীলন, নিজের মতো করে সূচি তৈরি করা, ২০টিরও বেশি ধাপ ছাড়াও বন্ধুদের চ্যালেঞ্জ জানানো আর নিজের অনুশীলনের তথ্য ভাগাভাগির সুবিধাও রয়েছে।

-ডায়েটপয়েন্ট
পুষ্টিকর খাদ্য গ্রহণের জন্য ১৩০টিরও বেশি পরিকল্পনা রয়েছে অ্যাপটিতে। ৫০০টিরও বেশি পরামর্শ রয়েছে, যা আপনার পরিকল্পাকে সফল করার পথ দেখাবে। সঙ্গে করে আপনার বাজারের ফর্দটিও তৈরি করে দেবে। ডাউনলোড বিনামূল্যে করা গেলেও বিভিন্নভাবে এই অ্যাপের সদস্য হয়ে বাড়তি কিছু সুবিধা আদায় করা যায়। যার জন্য সামান্য কিছু ডলার খরচ করতে হবে আপনাকে।

-ফুডুকেট
ফুডুকেট আপনার স্বাস্থ্য, সুস্থতা এবং ওজন সঠিকভাবে রক্ষা করতে ও আপনার দৈনন্দিন কার্যকলাপকে রক্ষা করে আপনার লক্ষ্যর দিকে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করবে। দুই লাখ ৫০ হাজারের ওপর খাদ্যের পুষ্টিগুণ দেওয়া আছে, সঙ্গে আপনার স্বাস্থ্যের জন্য উপকারী খাদ্য গ্রহণের পরামর্শ দেবে। আপনার ঘুম, মেজাজ, মর্জি ও ক্ষুধার খবরও রাখবে এবং এখানেই আপনি আপনার পছন্দের খাবারের তালিকা রাখতে পারবেন।

-লাইফসাম
আপনার যদি সময়মতো পানি খেতে মনে না থাকে, তৃষ্ণায় ছটফট না করা পর্যন্ত আপনি পানি পান করতে ভুলে যান তবে লাইফসাম নামের অ্যাপটি আপনার জন্য। কারণ এ অ্যাপটি আপনাকে পানি খাবার সময় মনে করিয়ে দেবে, সঙ্গে সঙ্গে যে লক্ষ্যটি আপনি ঠিক করেছেন সেটা পূরণ করতেও সাহায্য করবে ভালোভাবেই।

-টনিক
টনিকে রেজিস্ট্রেশনের মাধ্যমে আপনি তাদের ডাক্তারদের কাছ থেকে পরামর্শ পেতে পারবেন যে কোনো সময়। তাছাড়া বিভিন্ন হাসপাতাল অথবা ডায়াগনস্টিক সেন্টারে ছাড় পাওয়া যায় বছরের সবসময়ই।

-ডাক্তারবাড়ি
যে কোনো প্রয়োজনে যে কোনো সময় ডাক্তারের পরামর্শ পেতে পারেন অথবা ডাক্তারের সঙ্গে সাক্ষাতের জন্যও সাহায্য পাবেন। সব থেকে বড় সুবিধা হলো, আপনাকে সময়মতো ওষুধ খাবার কথা মনে করিয়ে দেবে এই অ্যাপ্লিকেশনটি। তাছাড়া জরুরি অ্যাম্বুলেন্স সার্ভিস, ব্লাড ব্যাংক, ফার্মেসির সঙ্গে প্রতিদিন বিনামূল্যে স্বাস্থ্য পরামর্শ তো আছেই।

-আস্ক অ্যাপোলো
মেম্বারদের জন্য বিশেষ ছাড়ের ব্যবস্থা করে থাকে অ্যাপোলো হাসপাতাল কর্তৃপক্ষ। তাছাড়া ডাক্তারের সাক্ষাতের জন্যও সাহায্য ও পরামর্শ দিয়ে থাকে। সব থেকে ভালো সাহায্য যেটা করে তাহলো অনলাইনে অর্ডার নিয়ে বিনামূল্যে পৌঁছে দেয় ক্রেতাদের বাসায়।

-কাল্ম
নাম শুনেই বোঝা যাচ্ছে অ্যাপ্লিকেশনটা মানসিক অশান্তি, উদ্বেগ আর চাপ কমাতে সাহায্য করে। মানসিক প্রশান্তি, আনন্দ ও স্বচ্ছতার সমন্বয়ে তৈরি করা হয়েছে অ্যাপ্লিকেশনটি। ৭-২১ দিনের মেডিটেশন প্রোগ্রামে ২৫টির ওপরে পথনির্দেশ দেওয়া আছে, যার প্রতিটি নির্দেশ এক মিনিট থেকে শুরু করে ২০ মিনিট পর্যন্ত ব্যাপ্তি।

-হ্যাপিফাই
আবেগপ্রবণ মানসিকতার মানুষদের জন্য। আবেগকে নিয়ন্ত্রণ করে উদ্বেগ, হতাশা, নেতিবাচক মনোভাবকে দূরে ঠেলে দিয়ে সুন্দরভাবে জীবনযাত্রা পরিচালনা করার জন্য এই অ্যাপ্লিকেশনের সাহায্য নিয়ে দেখতেই পারেন।

এই বিভাগের আরও খবর