img

বাংলাদেশের সাধারণ নাগরিকেরা এখন থেকে চীনে ভ্রমণের ক্ষেত্রে পোর্ট ভিসা অথবা ভিসা অন অ্যারাইভাল সুবিধা পাবেন। এই ভিসার মেয়াদ ৩০ দিন। বাংলাদেশি পাসপোর্টধারী নাগরিকদের অনুরোধের পরিপ্রেক্ষিতে ঢাকার চীনা দূতাবাস এই সুবিধা দিয়েছে। মঙ্গলবার (৪ ডিসেম্বর) বাংলাদেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, জরুরি প্রয়োজনে বাংলাদেশের নাগরিকেরা চাইনিজ ট্রাভেল এজেন্সির মাধ্যমে চীনে যেতে সংশ্লিষ্ট বিমানবন্দরে পোর্ট ভিসার জন্য আবেদন করে ভিসা পাবেন। চীনের পোর্ট ভিসায় প্রতিবার ভ্রমণের শর্তে ৩০ দিন মেয়াদ দেওয়া হয়।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের আমন্ত্রণে গত ২৫ অক্টোবরে চীনের একটি প্রতিনিধিদল বাংলাদেশ সফরে আসে। তখন উভয় দেশের স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ে বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে সাধারণ পাসপোর্টধারী বাংলাদেশি নাগরিককে চীনে ভ্রমণের ক্ষেত্রে ভিসা অন অ্যারাইভাল সুবিধার জন্য অনুরোধ করা হয়। অনুরোধের পরিপ্রেক্ষিতে চীন বাংলাদেশকে এই সুবিধা দিল।

অবশ্য অফিশিয়াল এবং ডিপ্লোম্যাটিক পাসপোর্টধারীদের জন্য উভয় দেশের মধ্যে ভিসা অব্যাহতি চুক্তি কার্যকর আছে। মালদ্বীপের সঙ্গেও বাংলাদেশের ভিসা অব্যাহতি চুক্তি কার্যকর রয়েছে। এ ছাড়া অফিশিয়াল, ডিপ্লোম্যাটিক উভয় পাসপোর্টধারীদের জন্য সিঙ্গাপুর, ভিয়েতনাম, কোরিয়া, মিয়ানমার, চিলি, লাওস, বেলারুশ, কম্বোডিয়া, ফিলিপাইন, মালয়েশিয়া, কুয়েত, রাশিয়া, ইন্দোনেশিয়া, শ্রীলঙ্কা, কোরিয়া তুরস্ক, ভারত ও চীনের সঙ্গে ভিসা অব্যাহতি চুক্তি কার্যকর রয়েছে। আর শুধু ডিপ্লোম্যাটিক পাসপোর্টধারীদের জন্য জাপান ও থাইল্যান্ডের সঙ্গে বাংলাদেশের ভিসা অব্যাহতি চুক্তি রয়েছে।

এই বিভাগের আরও খবর