img

ভিটামিন এমন একটি অর্গানিক উপাদান, যা শরীরকে সুস্থ ও শরীরের বিভিন্ন অঙ্গকে কর্মক্ষম রাখার জন্য প্রতিটি মানুষের শরীরে নিয়ন্ত্রিত মাত্রায় থাকা প্রয়োজন।

প্রতিটি ভিটামিনের প্রয়োজনীয়তা ও উপকারিতা সম্পূর্ণ ভিন্ন হয়ে থাকে। প্রতিটি ভিন্ন ভিটামিনের অভাবে দেখা দিতে পারে ভিন্ন ধরণের শারীরিক অসুস্থতা, সমস্যা ও দুর্বলতা।

অন্যান্য বিভিন্ন ভিটামিনের ভিড়ে ভিটামিন-বি হলো সাব-টাইপ ক্যাটাগরির ভিটামিন। যা বেশিরভাগ ক্ষেত্রে বি-কমপ্লেক্স ভিটামিন হিসেবে পরিচিত। মেডিক্যালি প্রমানিত যে, এই ক্যাটাগরির ভিটামিন মানসিক চাপ কমায়, শারীরিক শক্তি বৃদ্ধি করে এবং মস্তিষ্ককে সুস্থ ও নীরোগ রাখতে কাজ করে। ব্রাউন রাইস, রেড মিট (গরু ও খাসির মাংস), মাছ, ডিম, দুধ ও দুগ্ধজাত খাবার, মটরশুঁটি, ডাল ও শস্য, বাদাম, ব্রকলি, শাক, কলা ও সাইট্রাস ঘরানার ফল থেকে সহজেই উপকারী ভিটামিন-বি পাওয়া সম্ভব।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Dec/03/1543834373237.jpg

কিন্তু বিশেষভাবে মস্তিষ্কের সুস্থতায় ভিটামিন-বি কেন গুরুত্ব বহন করে, সেটা জানতে পড়ে নিন গুরুত্বপূর্ণ কিছু তথ্য।

মানসিক সমস্যা প্রতিরোধ করে

ভিটামিন-বি৬, বি১২ ও বি৯ (ফলিক অ্যাসিড)- এই তিন ধরণের ভিটামিন মানসিক সমস্যাকে দূরে রাখতে কাজ করে। কিছু কিছু ক্ষেত্রে এই ভিটামিনগুলো ডিমেনশিয়া ও আলঝেইমারের মতো মানসিক সমস্যাকেও প্রতিরোধে সক্ষম হয়।

ডোপামিন বুস্টার হিসেবে কাজ করে

ডোপামিন হলো মস্তিকের ভেতরে থাকা এমন একটি নিউরোট্রান্সমিটার যা মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধি করে। এমনকি উৎসাহ, উদ্দীপনা ও মনযোগের মতো বিষয়গুলোর উপরেও প্রভাব তৈরি করে। মস্তিস্কে ডোপামিনের উপস্থিতি মানসিকভাবে সুখি থাকতেও কাজ করে। এই ডোপামিনের সঙ্গে ভিটামিন-বি এর সংযোগ রয়েছে। কারন ভিটামিন-বি ডোপামিনের মাত্রা বৃদ্ধিতে অবদান রাখে।

স্মৃতিশক্তি প্রখর করে

স্মৃতিশক্তি জনিত সমস্যা, খুব দ্রুত কোন কিছু ভুলে যাওয়া কিংবা শর্ট টার্ম মেমরি লসের সমসাটি ইদানিং কালের বেশ প্রচলিত সমস্যা হিসেবে দেখা দিয়েছে। এমন সমস্যার লক্ষণ যদি বারংবার দেখা দিতে শুরু করে তবে ভিটামিন-বি সমৃদ্ধ খাবার খাওয়ার চেষ্টা করতে হবে।

এই বিভাগের আরও খবর


সর্বশেষ