img

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঢাকা টেস্টের দ্বিতীয় দিনে অভিজ্ঞ ব্যাটসম্যান মাহমুদউল্লাহ’র সেঞ্চুরিতে রানের পাহাড় গড়েছে বাংলাদেশ।  

আজ (০১ ডিসেম্বর) শনিবার মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচের দ্বিতীয় দিনে শেষ খবর পাওয়া পর্যন্ত বাংলাদেশ গড়েছে ১৪০ ওভারে ৪৫৭ রান। উইকেট হারিয়েছে ৮টি। ব্যাটিংয়ে আছেন মাহমুদউল্লাহ (১০৩) ও তাইজুল (২১)।   

শেষ খবর পর্যন্ত ৮ উইকেটে ৪৫৭ রান করেছে বাংলাদেশ। মাহমুদউল্লাহ ১০৩ এবং তাইজুল ইসলাম ২১ রান নিয়ে ব্যাট করছেন। ইতিমধ্যে প্রাথমিক লক্ষ্য ৪০০ রান ছাড়িয়ে গেছে টাইগাররা। এখন রানটাকে যত বাড়িয়ে নেয়া যায়-তাই টার্গেট তাদের।

ওয়ানডে ক্রিকেটে বহুবার দলের ত্রাণ কর্তা হিসেবে আবির্ভূত হয়েছেন মাহমুদুল্লাহ রিয়াদ। ২০১৫ সালে বিশ্বকাপে ব্যাক টু ব্যাক শতক হাঁকান বাংলাদেশের একমাত্র ব্যাটসম্যান তিনি।

তবুও টেস্ট খেলতে পারেন না মাহমুদুল্লাহ রিয়াদ এমন একটা অপবাদ রয়েছে। ক্যারিয়ারের ৪১ টেস্টে মাত্র একটি সেঞ্চুরি এই অপবাদের পালে হাওয়া দেয়।  

চন্ডিকা হাতুরাসিংহের আমলে দল থেকে বাদও পড়তে হয় বর্তমান টেস্ট দলের এই সহ-অধিনায়কের। তবে শেষ চার ইনিংসে ২ সেঞ্চুরি করে অপবাদ ঘুচিয়েছেন এই ডান হাতি ব্যাটসম্যান। সর্বশেষ জিম্বাবুয়ে সিরিজের দ্বিতীয় টেস্টে ১০১ রান করে অপরাজিত থাকেন তিনি।

এবার মাহমুদুল্লাহ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঢাকা টেস্টের প্রথম ইনিংসে তুলে নিলেন ক্যারিয়ারের তৃতীয় শতক। ৯৯ রানের পরে চার মেরে ২০৩ বলে শতকটি পূরণ করেন।    

মাহমুদুল্লাহ যোগ্য সঙ্গ দিচ্ছিলেন লিটন দাস। তবে লাঞ্চের পর ক্যারিবীয় অধিনায়ক ক্রেইগ ব্রেথওয়েটের বলে রিভার্স সুইপ খেলতে গিয়ে বোল্ড হন লিটন। এরপর বেশিক্ষণ ক্রিজে থাকতে পারেননি মেহেদি মিরাজ। ২৬ বলে ২৮ রান করে জোমেল ওয়ারিকেনের বলে আউট হন তিনি।

বাংলাদেশ একাদশ: সৌম্য সরকার, সাদমান ইসলাম, মুমিনুল হক, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, লিটন দাস, মাহমুদুল্লাহ রিয়াদ, মেহেদী মিরাজ, তাইজুল ইসলাম ও নাঈম হাসান।

 

ওয়েস্ট ইন্ডিজ একাদশ: ক্রেইগ ব্রেথওয়েট (অধিনায়ক), কিরণ পাওয়েল, শাই হোপ, সুনীল আমব্রিস, রোস্টন চেজ, শিমরণ হেটমেয়ার, শেন ডরিচ(উইকেট-কিপার), জোমেল ওয়ারিকান, দেবেন্দ্র বিষু, কেমার রোচ ও শেরমন লুইস।

এই বিভাগের আরও খবর