img

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে (স্কুল ও কলেজ) এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের চাকরির মেয়াদ ছয় মাস হলেই পাঁচ শতাংশ হারে ইনক্রিমেন্ট পাবেন বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

 

এ বিষয়ে নির্দেশনা দিয়ে এরই মধ্যে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালককে চিঠি দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ।

গত ২৭ নভম্বর এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়।

চিঠিতে বলা হয়, অর্থ মন্ত্রণালয় জারি করা জাতীয় বেতন স্কেল-২০১৫ এর অনুচ্ছেদ ১১ অনুযায়ী সরকারি কর্মচারীদের মতো বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (স্কুল ও কলেজ) এর যে সব এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের চাকরির মেয়াদ ৩০ জুন ন্যূনতম ছয় মাস পূর্ণ হয়েছে, তারা অন্য শর্ত পূরণ সাপেক্ষে ১ জুলাই থেকে মূল বেতনের পাঁচ শতাংশ হারে বার্ষিক বেতন বৃদ্ধির সুবিধাদি প্রাপ্য হবেন।

এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের পাঁচ শতাংশ বার্ষিক বেতন বৃদ্ধি বা বার্ষিক ইনক্রিমেন্ট ও ২০ শতাংশ বৈশাখী ভাতা কার্যকর করার বিষয়ে গত ১৫ নভেম্বর প্রজ্ঞাপন জারি করে শিক্ষা মন্ত্রণালয়। গত ১ জুলাই হতে এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীরা এ সুবিধা প্রাপ্য হবেন।

এরআগে গত ৮ নভেম্বর এমপিভুক্ত শিক্ষক-কর্মচারীদের দীর্ঘদিনের দাবি শতকরা পাঁচ শতাংশ বার্ষিক ইনক্রিমেন্ট এবং ২০ শতাংশ বৈশাখী ভাতা দেওয়ার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এমপিওভুক্ত প্রায় ২৮ হাজার স্কুল-কলেজ-মাদরাসায় বর্তমানে প্রায় পাঁচ লাখ শিক্ষক-কর্মচারী রয়েছেন। ৫ শতাংশ ইনক্রিমেন্টের জন্য ৫৩১ কোটি ৮২ লাখ ৩৯ হাজার টাকা এবং বৈশাখী ভাতার জন্য ১৭৭ কোটি ২৭ লাখ ৪৯ হাজার টাকা প্রয়োজন পড়বে বলে জানায় শিক্ষা মন্ত্রণালয়।

এই বিভাগের আরও খবর