img

মারিয়া নামের ৬১ বছর বয়সী সুইজারল্যান্ডের এক নারী সেবার জেনেভা ইউনিভার্সিটি হাসপাতালে আসেন। তার শরীরে অনেক দিন ধরেই জ্বর রয়েছে। সাথে আছে পেটব্যথাও। চিকিৎসকেরা প্রথমে ব্যাপারটিকে খুব স্বাভাবিকভাবে নিলেও একে একে পরীক্ষার পর জানা যায় যে, মারিয়ার কোনোরকম অসুখই হয়নি। কিন্তু তাহলে মারিয়ার শরীর কেন খারাপ হচ্ছে? এই জ্বরেরই বা কারণ কী? 

সাধারণত, আমরা জ্বরের কারণ হিসেবে যেগুলোকে ভেবে থাকি, সব সময় সেগুলোই জ্বরের কারণ হয় না। শরীরের খুব ছোট্ট একটি কোণে হওয়া প্রদাহের কারণেও জ্বর আসতে পারে। ঠিক তেমনি, বেশিরভাগ সময় ক্যানসারের লক্ষণ হিসেবেও জ্বর হতে দেখা যায়। 

মারিয়ার ক্ষেত্রে, তার মহাধমনীর আস্তরণ অনেক বেশি ভারী হয়ে পড়ছিল। তার পুরো শরীর এতে করে ক্ষতিগ্রস্ত হচ্ছিল। প্রথমে এফইউও বা ‘ফিভার অব আননোন অরিজিন’ নাম দেওয়া হলেও পরবর্তী সময়ে জানা যায় যে, মারিয়ার কয়েকটি দাঁত কিছুদিন আগেই তুলে ফেলা হয়েছিল। ব্যথা কি সেখান থেকেই হচ্ছে? চিকিৎসকেরা পরীক্ষা করে জানলেন যে, না! মারিয়ার এই জ্বরের কারণ তার দাঁতও নয়। 

শেষ পর্যন্ত অবশ্য জানা যায় যে, মারিয়ার পিঠের ব্যথার কারণেই এমনটা হচ্ছিল। তার পুরো শরীর প্রভাবিত হয়ে পড়েছিল এই একটি কারণেই। তবে হ্যাঁ, আমাদের অনেকের মধ্যেই জ্বর হলে প্যারাসিট্যামল খেয়ে নেওয়ার প্রবণতা থাকে। 

 

পেটব্যথা

এই বিভাগের আরও খবর