img

গুণী চলচ্চিত্র নির্মাতা আমজাদ হোসেনের শারীরিক অবস্থার উন্নতি হলেই তাকে উন্নত চিকিৎসার জন্য থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে নিয়ে যাওয়া হবে। সে জন্য গুণী এ নির্মাতার পরিবারকে ৪২ লাখ টাকা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

২৫ নভেম্বর রাতে এ তথ্য জানিয়েছেন আমজাদ হোসেনের ছেলে সোহেল আরমান।আমজাদ হোসেনে ১৮ নভেম্বর সকালে ব্রেন স্ট্রোক করেন। এরপরই তাকে তেজগাঁওয়ের ইমপালস হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেই আইসিইউতে ভর্তি আছেন।ঢাকার ইমপালস হাসপাতালের আইসিইউতে চিকিৎসক শহীদুল্লাহ সবুজের সার্বিক তত্ত্বাবধানে চিকিৎসা চলছে আমজাদ হোসেনের।

এদিকে এ নির্মাতার শারীরিক অবস্থার অবনতি হওয়ার কারণে ১৯ নভেম্বর থেকে নিউরো মেডিসিন বিভাগের প্রধান, সার্জারি বিভাগের প্রধান, কার্ডিওলজি বিভাগের প্রধান, আইসিইউ বিভাগের প্রধানসহ ছয় সদস্যের মেডিকেল বোর্ড গঠন করে তার চিকিৎসা চলছে।২০ নভেম্বর বরেণ্য চলচ্চিত্র নির্মাতা আমজাদ হোসেনের চিকিৎসার দায়িত্ব নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেদিন দুপুরে এই নির্মাতার দুই ছেলে সাজ্জাদ হোসেন দোদুল ও সোহেল আরমানকে তার কার্যালয়ে ডেকে নিয়ে তিনি আমজাদ হোসেনের উন্নত চিকিৎসার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার নির্দেশ দেন।

মাস ছয়েক আগে থাইল্যান্ডের সুকুমভিত হাসপাতালে ভর্তি হয়েছিলেন আমজাদ। সেখানে তার ক্ষুদ্রান্ত্রে দুটি সফল অস্ত্রোপচার হয়েছিল। তার খাদ্যনালি ও শ্বাস-প্রশ্বাসে সমস্যা রয়েছে। চিকিৎসকরা জানিয়েছেন, আগে থেকেই বার্ধক্যজনিত কিছু জটিলতায় ভুগছিলেন আমজাদ হোসেন। কিডনি ও হার্টে সমস্যা রয়েছে তার।আমজাদ ১৯৬১ সালে ‘হারানো দিন’ চলচ্চিত্রে অভিনয় দিয়ে চলচ্চিত্র অঙ্গনে আসেন। পরে চিত্রনাট্য রচনা ও নির্মাণে মনোনিবেশ করেন।‘গোলাপী এখন ট্রেনে’ ও ‘ভাত দে’ ছবির জন্য তিনি শ্রেষ্ঠ পরিচালক হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান। আর শিল্পকলায় অবদানের জন্য একুশে পদক ও স্বাধীনতা পুরস্কার পেয়েছেন।আমজাদ চলচ্চিত্র পরিচালক সমিতির আজীবন সদস্য। সাহিত্য রচনার জন্য তিনি ২০০৪ সালে বাংলা একাডেমি পুরস্কার পান।

এই বিভাগের আরও খবর