img

ওয়াজ-মাহফিলসহ যেকোন ধর্মীয় সভায় কোন প্রার্থীর পক্ষে নির্বাচনী প্রচারণায় নিধেষাজ্ঞা জারি করেছে বাংলাদেশ নির্বাচন কমিশন। একই সাথে আগামী ৩০ ডিসেম্বর পর্যন্ত নতুন করে কোন ওয়াজ-মাহফিলের অনুমতি না দেওয়ার জন্য প্রশাসনকে নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন। এ সংক্রান্ত একটি দাপ্তরিক পত্র ১৯ নভেম্বর রিটার্নিং অফিসার (চট্টগ্রাম বিভাগীয় কমিশনার ও চট্টগ্রাম জেলা প্রশাসক) বরাবর পাঠিয়েছেন নির্বাচন কমিশনের যুগ্ম সচিব ফরহাদ আহাম্মদ খান।
ওই দাপ্তরিক পত্রে বলা হয়েছে, একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে ৩০ ডিসেম্বর পর্যন্ত কোন ধর্মীয় সভা, ওয়াজ মাহফিল ইত্যাদি অনুষ্ঠানের নতুনভাবে কোন তারিখ নির্ধারণ না করার জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত দিয়েছে। তবে যেসব ধর্মীয় সভা বা ওয়াজ মাহফিলের তারিখ ইতোমধ্যে নির্ধারিত হয়েছে অথবা বিশেষ কারণে একান্ত আয়োজনের প্রয়োজন হলে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারের লিখিত অনুমতি নিতে হবে। পূর্ব নির্ধারিত ও বিশেষ বিবেচনায় অনুষ্ঠিতব্য ধর্মীয় সভা, ওয়াজ মাহফিলে কোন প্রার্থী, রাজনৈতিক দলের সদস্য বা অন্য কেউ নির্বাচনী প্রচারণা বা কারো পক্ষে বক্তব্য প্রদান না করার জন্য নির্বাচন কমিশন বিশেষভাবে নির্দেশনা দিয়েছে। এ নির্দেশনা নিশ্চিতকরণে ওয়াজ মাহফিলে রিটার্নিং অফিসার কর্তৃক একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োজিত করতে হবে।
এ বিষয়ে রিটার্নিং অফিসার ও চট্টগ্রামের জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন সুপ্রভাত বাংলাদেশকে বলেন, ‘পূর্ব নির্ধারিত ওয়াজ মাহফিলের জন্য রিটার্নিং অফিসারের অনুমতি নিতে হবে। আর নতুন করে ওয়াজ মাহফিলের অনুমতি নিরুৎসাহিত করতে বলেছে নির্বাচন কমিশন।’

এই বিভাগের আরও খবর