img

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে নজর রয়েছে জাতিসংঘের। সংস্থাটি চায়, আগামী নির্বাচন যেন সব দলের সমন্বয়ে অংশগ্রহণমূলক, স্বচ্ছ ও গ্রহণযোগ্য হয়। জাতিসংঘের সদর দপ্তরে অনুষ্ঠিত নিয়মিত প্রেস ব্রিফিংয়ে বাংলাদেশ প্রসঙ্গে এমন মন্তব্য করেন সংস্থাটির মহাসচিবের উপমুখপাত্র ফারহান হক।

আমাদের অগ্রাধিকার হলো বাংলাদেশে একটি বিশ্বাসযোগ্য, স্বচ্ছ ও সবার অংশগ্রহণমূলক নির্বাচন। আমরা বাংলাদেশের এসব ব্যবস্থাপনা নিয়ে অব্যাহতভাবে ‘স্টাডি’ করছি। লক্ষ রাখছি, এসব অগ্রাধিকার সমুন্নত রাখা হচ্ছে কিনা। এ বিষয়টিই দেখতে চাই। মনে করছি, এটা উপযুক্ত সময়ে হতে পারে। ফারহান হকের কাছে প্রশ্ন ছিল বড়দিনের সামান্য আগে ২৩ ডিসেম্বর আগামী নির্বাচনের শিডিউল ঘোষণা করেছে বাংলাদেশ সরকার।

ক্ষমতাসীন সরকারের সঙ্গে সংলাপে রয়েছে বড় বড় রাজনৈতিক দল। কিন্তু কোনো উপসংহারে পৌঁছা যায়নি অথবা বিরোধীদের কোনো দাবি মেনে নেওয়া হয়নি। এমন পরিস্থিতিতে প্রধান নির্বাচন কমিশনার শিডিউল ঘোষণা করে দিয়েছেন। প্রধান বিরোধীদলীয় নেতা খালেদা জিয়া এখনো জেলে। এরই মধ্যে একপেশে নির্বাচনী শিডিউলের বিরোধিতা করেছে বিরোধী রাজনৈতিক দল ও নাগরিক সমাজের গ্রুপগুলো।

নির্বাচনের তারিখ ঘোষণার আগে তারা সবার জন্য সমান ক্ষেত্র (লেভেল প্লেয়িং ফিল্ড) নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন। এ ক্ষেত্রে জাতিসংঘের অবস্থান কী? মহাসচিব কি এ বিষয়ে জানেন? কারণ জাতিসংঘ যে কোনো উপায়ে একটি অবাধ, সুষ্ঠু ও বিশ্বাসযোগ্য নির্বাচনের তাগিদ দিয়ে আসছে।
এমন প্রশ্নে ফারহান হক বলেন, বাংলাদেশের নির্বাচন নিয়ে জাতিসংঘ নিয়মিত খোঁজখবর রাখছে। নির্বাচনের পরিবেশ ঠিক আছে কিনা তা আমরা সময়মতো তুলে ধরব।

এই বিভাগের আরও খবর