img

ক্যালিফোর্নিয়ার বিস্তৃত অঞ্চলে ছড়িয়ে পড়া দুটি পৃথক দাবানলে অন্তত নয়জন নিহত হয়েছে বলে জানিয়েছেন মার্কিন কর্মকর্তারা। ভয়াবহ এ আগুনের রোষ থেকে বাঁচাতে এরই মধ্যে অঙ্গরাজ্যটির দেড় লাখেরও বেশি মানুষকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে। খবর বিবিসির।

নিহতদের মধ্যে পাঁচজনকে পাওয়া গেছে ‘ক্যাম্প ফায়ার’ দাবানলে পুড়ে যাওয়া প্যারাডাইস শহরের কয়েকটি গাড়ির ভেতর; ক্যালিফোর্নিয়ার উত্তর দিকে ছড়িয়ে পড়া এ আগুন সামলাতে বৃহস্পতিবার থেকেই বেগ পেতে হচ্ছে জরুরি বিভাগের কর্মীদের।

“কোনো কিছুই অবশিষ্ট নেই,” প্যারাডাইসকে নিয়ে বলেছেন ক্যালিফোর্নিয়ার বনাঞ্চল ও অগ্নি সুরক্ষা বিভাগের মুখপাত্র স্কট ম্যাকলিন।

অন্যদিকে লস এঞ্জেলসের পশ্চিম দিক থেকে শুরু করে ‘উলসি ফায়ার’ গুরুত্বপূর্ণ একটি মহাসড়ক ছাড়িয়ে উপকূলীয় এলাকাগুলোর দিকে অগ্রসর হচ্ছে। এরই মধ্যে আগুনে মালিবু শহরের বেশ কয়েকটি বাড়িও ভস্মীভূত হয়ে গেছে।

বুধবার রাতে লস এঞ্জেলসের যে থাউজেন্ড ওকস শহরের একটি বারে বন্দুকধারীর গুলিতে ১২ জন নিহত হয়, সেখান থেকে মাত্র কয়েক মাইল দূরে ‘উলসি ফায়ার’ অবস্থান করছে।

শহরটির পশ্চিমদিকের অন্যান্য এলাকার বাসিন্দাদেরও দ্রুতই নিরাপদে সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। শুক্রবার স্থানীয় সময় রাত ৮টার মধ্যেই এ দাবানল ১৪ হাজার একর এলাকায় ছড়িয়ে পড়েছে। তীব্র বাতাসের সহযোগিতা নিয়ে দুটি দাবানলই দ্রুত অগ্রসর হচ্ছে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

কর্তৃপক্ষ যেসব শহর খালি করে ফেলতে বলেছে, তার মধ্যে উপকূলীয় মালিবু ও কালাবাসাস শহরও আছে। এ দুটি শহরেই অভিনেত্রী কিম কারদাশিয়ান, গায়ক কানইয়া ওয়েস্ট, শের, লেডি গাগা ও অস্কার বিজয়ী পরিচালক গুইলেরমো দেল তোরোর মতো সেলিব্রেটি পরিচালকের বাস।

আগুন জনপ্রিয় মার্কিন টেলিভিশন সিরিজ ওয়েস্টওয়ার্ল্ডের একটি সেটও ধ্বংস করে দিয়েছে, জানিয়েছে বিবিসি।

‘ক্যাম্প ফায়ার’ ও ‘উলসি ফায়ার’ নিয়ে ক্যালিফোর্নিয়ায় এখন ১৬টি দাবানল সক্রিয় আছে জানিয়ে কর্মকর্তারা নর্দার্ন ক্যালিফোর্নিয়ার বেশিরভাগ এলাকাতেই ‘লাল পতাকা সতর্কতা’ জারি করেছেন। এর অর্থ হচ্ছে- পরবর্তী ২৪ ঘণ্টায় আগুন আরও ‘ভয়াবহ আচরণ’ করতে পারে।

২০১৭ সাল থেকে যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলীয় এ রাজ্যটি বেশ কয়েকটি ভয়াবহ দাবানলের মুখোমুখি হয়েছে; এর মধ্যে ‘মেনদোসিনো’ ও ‘থমাস ফায়ার’ ছিল ক্যালিফোর্নিয়ার ইতিহাসে সবচেয়ে প্রাণঘাতি ও বিস্তৃত।

এই বিভাগের আরও খবর