img

আগ্রার তাজমহলে নমাজ পড়ার উপরে নিষেধাজ্ঞা জারি করল পুরাতত্ব সর্বেক্ষণ বিভাগ (এএসআই)। তারা জানাল, শুক্রবার ছাড়া তাজমহলে নমাজ পড়া যাবে না। পুরাতত্ব সর্বেক্ষণ বিভাগের এই নির্দেশের জেরে তৈরি হয়েছে বিতর্ক। এএসআই-এর ব্যাখ্যা, জুলাইয়ে সুপ্রিম কোর্টের রায় মেনেই নির্দেশিকা জারি করা হয়েছে। 

শুক্রবার বন্ধ থাকে তাজমহল। ওই দিন শাহাজাহানের নির্মাণে প্রবেশাধিকারের টিকিট লাগে না স্থানীয়দের। তাজমহল চত্বরে নমাজ পড়েন তাঁরা। তাজমহলের ভিতরে থাকা মসজিদে কয়েক পুরুষ ধরে নমাজ পাঠ করাচ্ছে ইমাম সৈয়র সাদিক আলির পরিবার। পুরাতত্ব সর্বেক্ষণ বিভাগের এই সিদ্ধান্তের নেপথ্যে যুক্তিযুক্ত কারণ খুঁজে পাচ্ছেন না ইমাম। তাঁর কথায়, কয়েক বছর ধরে এখানে নমাজ পড়া হয়। উত্তরপ্রদেশ ও কেন্দ্রীয় সরকার মুসলিমবিরোধী বলেও অভিযোগ করেছেন সৈয়দ সাদিক আলি। উল্লেখ্য, শুক্রবার ছাড়া তাজমহলে আসনে বারণ করা হয়েছে ইমাম ও মসজিদের কর্মীদেরও।

তাজমহলে উডু ট্যাঙ্কও বন্ধ করে দেওয়া হয়েছে। নমাজপাঠের আগে ওই ট্যাঙ্কের জলেই হাত-পা পরিষ্কার করত স্থানীয়রা। তাজমহল মসজিদ ম্যানেজমেন্ট কমিটির সভাপতি সৈয়দ ইব্রাহিম হুসেন জইদর কথায়,''তাজমহল চত্বরে নমাজ বন্ধ করার কোনও দরকারই ছিল না''। 

এই বিভাগের আরও খবর