img

উত্তরা আধুনিক মেডিকেল কলেজ হাসপাতালে এক মায়ের গর্ভে ৪ নবজাতকের জন্ম হয়েছে। চার শিশু ও তাদের মা সুস্থ আছেন।

আজ বেলা ১১টায় হাসপাতালের গাইনি বিশেষজ্ঞ অধ্যাপক ডা. নীলুফার শামীম আফজার নেতৃত্বে একটি দল সিজারিয়ানের মাধ্যমে চার নবজাতককে ভূমিষ্ঠ করান। অস্ত্রোপচারে সহযোগিতা করেন সহযোগী অধ্যাপক ডা. হাফিজা আক্তার, ডা. নোমান ও ডা. শান্তা।

নবজাতকদের মধ্যে একটি ছেলে ও তিনটা মেয়ে। ছেলেটির ওজন ১ কেজি ৮শ’ গ্রাম, মেয়েদের একটির ওজন ১ কেজি ৬শ’ গ্রাম ও অন্য দুটির ১ কেজি ৪শ’ গ্রাম।

 

অধ্যাপক নীলুফার জানান, চার শিশু ও তাদের মা সুস্থ আছেন। তবে প্রি-ম্যাচিউর হওয়ায় মায়ের বুকের দুধ টেনে খেতে না পারায় তাদের নিওনেটাল আইসিইউতে রাখা হয়েছে। দু-একদিনের মধ্যে নবজাতক শিশুদের মায়ের কাছে দেয়া যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

জানা গেছে, কুমিল্লা জেলার দিপাড়া ইউনিয়নের গোপালনগ গ্রামের বাসিন্দা গৃহবধূ শাকিলা (২২) স্বাভাবিকভাবে সন্তান ধারণ করতে না পারায় গাইনি বিশেষজ্ঞদের পরামর্শে ওভুলেশন ইনডাকশনের মাধ্যমে গর্ভধারণ করেন।

১৫ দিন আগে শাকিলা হাসপাতালে ভর্তি হন। আলট্রাসনোগ্রামের মাধ্যমে শাকিলা আগে থেকেই জানতেন তার গর্ভে চারটি সন্তান রয়েছে। আজ সকালে গাইনির চিকিৎসকদল সিদ্ধান্ত নেন অস্ত্রোপচারের। একসঙ্গে চার সন্তান প্রসবের ঘটনাটি জানাজানি হলে অনেকেই শিশুদের দেখতে ভিড় জমান। তবে নবজাতক নিবিড় যত্ন ইউনিট (এনআইসিইউ) থাকায় তাদের আশা পূরণ হয়নি।
গ্লোবাল টাইমসের সাথে কথাবার্তা কালে হাসপাতালে রোগীর এটেনডেন্ট ও আত্মীয় কামরুননাহার কুমকুম বলেন, এঘটনায় আত্মীয় স্বজনের মাঝে উচ্ছ্বাস দেখা দিয়েছে। চারটি শিশুই ভালো আছে। আমরা উত্তরা আধুনিক মেডিক্যাল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষের কাছে কৃতজ্ঞ।তারা আমাদের রোগীর দেখাশুনায় সর্বাত্মক যত্ন নিয়েছেন।

এই বিভাগের আরও খবর