img

অধ্যাপক বদরুদ্দোজা চৌধুরীর বাসায় গতকাল মঙ্গলবার রাতে যুক্তফ্রন্ট ও জাতীয় ঐক্যের নেতারা বৈঠকে মিলিত হন। বৈঠকে নবগঠিত জোটের বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হয়। বি. চৌধুরীর বাসার যে কক্ষে বৈঠক অনুষ্ঠিত হয় তার পাশের কক্ষেই বি. চৌধুরীর ছেলে মাহী বি. চৌধুরীর একটি ডিভাইস ডিটেক্টর ছিল। হঠাৎ সেই ডিভাইস সেন্সরে ধরা পড়ে, বাসায় কারও ফোন চালু আছে এবং সেই ফোন থেকে লন্ডনে যোগাযোগ করা হচ্ছে। বিষয়টি লক্ষ্য করে মাহী বি. চৌধুরী বৈঠক স্থলে গিয়ে বাবা বি. চৌধুরীকে ইশারা করে ডাকেন এবং পরে আড়ালে নিয়ে বলেন, এই বৈঠকে উপস্থিত কারও ফোন চালু আছে এবং সেখান থেকে লন্ডনে ফোন করা হয়েছে।

অনেক দিন ধরেই লন্ডনে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়া অবস্থান করছেন। লন্ডনে ফোন করার অর্থ হলো বৈঠকের সকল আলাপ-আলোচনা ও তথ্য তারেক জিয়া ফোনের মাধ্যমে শুনছেন।

এ কথা জানতে পেরে বদরুদ্দোজা চৌধুরী বৈঠকে উপস্থিত সকলকে একটি নির্দিষ্ট জায়গায় ফোন জমা রাখতে বলেন। সবাই নিজ নিজ ফোন জমা রাখলেও নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেন, ‘আমি তো ফোন আনিনি।’ আসলে মান্নার নাম্বার থেকেই তারেকের সঙ্গে যোগাযোগ করা হয়েছিল বলে জানা গেছে। কিন্তু উদ্ভূত পরিস্থিতিতে তিনি পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করেন।

চক্ষুলজ্জার কারণেই সে সময় মাহমুদুর রহমান মান্নাকে সার্চ করে ফোন আছে কিনা যাচাই করা সম্ভব ছিল না। এমন পরিস্থিতিতে বৈঠকের সমাপ্তি ঘোষণা করেন বি. চৌধুরী।

এই বিভাগের আরও খবর